হোম » আন্তর্জাতিক » আগামী কালের দ্বিতীয় রাউন্ডের নির্বাচনে কি হতে যাচ্ছে ফ্রান্সে

আগামী কালের দ্বিতীয় রাউন্ডের নির্বাচনে কি হতে যাচ্ছে ফ্রান্সে

A protesters holds a French national flag as people gather to protest against the French far-right Rassemblement National (National Rally - RN) party, at the Place de la Republique following partial results in the first round of the early 2024 legislative elections, in Paris, France, June 30, 2024. REUTERS/Fabrizio Bensch

সৈয়দ আহসান জার্মান প্রতিনিধি: ফরাসী সংসদীয় নির্বাচনের দ্বিতীয় রাউন্ডের কিছু আগে, একটি নতুন সমীক্ষা নিশ্চিত করেছে যে মেরিন লে পেনের আরএন) এর জন্য নিখুঁত সংখ্যাগরিষ্ঠতা অর্জন অসম্ভব।

রবিবার জাতীয় সংসদে আরএনকে ২১০ থেকে ২৪০ টি আসন জিততে হবে, “লে ফিগারো” এবং নিউজ চ্যানেল এলসিআইয়ের পক্ষ থেকে প্রকাশিত আইএফওপি মতামত গবেষণা ইনস্টিটিউটের সমীক্ষায় এটি প্রকাশিত হয়েছে।

এই পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠের জন্য ২৮৯ আসন প্রয়োজন হবে। , তবে, “চ্যালেঞ্জস” ম্যাগাজিনের সম্পাদক হ্যারিসের সাক্ষাত্কারে দেখা গেছে যে আরএন এবং এর সহযোগীরা কেবল ৫৭৭ ম্যান্ডেটের ১৯০ থেকে ২২০ আসন পাবেন বলে ধারণা করা হচ্ছে। আসলে রাষ্ট্রপতি ম্যাক্রন ফ্রান্সে এই নতুন নির্বাচনের সাথে জুয়া খেলেছেন ।

এতে কট্টর পন্থী রেডিক্যাল পার্টিগুলি বিশেষভাবে উপকৃত হয়েছে। তবে তরুন ফরাসীয়রা মধ্যম পন্থী বেছে নিয়েছে ।আসার কথা এই যে দ্বিতীয় রাউন্ডে ডান -উইং পপুলিস্টদের সম্ভাবনা কিছুটা হ্রাস পেয়েছে।

জার্মানির একজন প্রভাবশালী নেতা নর্বাট রোডযেন টকশো তে বলেছেন ফরাসী রাষ্ট্রপতি বিচ্ছিন্ন এবং তাঁর দল হতাশ আর তার গঠনমূলক সংখ্যাগরিষ্ঠ হওয়ার কোনও সম্ভাবনা নেই, তাছাড়াও একটি পত্রিকায় রটজেন লিখেছেন ফ্রান্স এবং সমস্ত ইউরোপের ক্ষতির জন্য তিনি নিজেই অসময়ে এই নির্বাচন নিয়ে এসেছেন।

জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ (এসপিডি) ফ্রান্সের সংসদীয় নির্বাচনের সিদ্ধান্তমূলক ২য় রাউন্ড সম্পর্কে এখনো উদ্বিগ্ন। শোলজ বলেছেন “আমি ফ্রান্সে সংসদীয় নির্বাচনের দ্বিতীয় রাউন্ডের সাথে উদ্বিগ্ন” কারণ হিসেবে তিনি বলেছেন নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং দুটি স্ক্যান্ডিনেভিয়ার দেশে কট্টর ডানপন্থী সরকারের আগমন হয়েছে। সব মিলিয়ে একটা উত্তেজনা মূলক পরিবেশের মধ্যে দিয়েই আগামী কালের ভোটাভুটি হতে যাচ্ছে।

Loading

error: Content is protected !!