হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাসে আরও তিন শিশুর মৃত্যু

পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাসে আরও তিন শিশুর মৃত্যু

আওয়াজ অনলাইন: ভারতের পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাসে মারা গেছে আরও তিন শিশু। এদের সবাই জ্বর ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে কলকাতার বি সি রায় হাসপাতালে চিকিৎসাধীন ছিল। শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত মারা যায় ওই তিন শিশু।

বি সি রায় হাসপাতালের তথ্য বলছে, মৃতদের মধ্যে একজন দমদমের বাসিন্দা। রায়ান গাজি নামে ওই শিশু মাত্র ১১ মাস বয়সী। হাতিয়ারার বাসিন্দা আরাধ্যা চট্টোপাধ্যায়ের বয়স মাত্র ২ মাস ১৫ দিন। আরেক শিশু নদিয়ার কল্যাণী, বয়স মাত্র ৬ মাস।

এর আগে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত পশ্চিমবঙ্গে মারা যায় চার শিশু। তাদের সবার বয়সই দুই বছরের কম। তারাও সবাই বি সি রায় হাসপাতালে চিকিৎসাধীন ছিল।

শিশু রোগ চিকিৎসকরা বলছেন, যেসব বাচ্চা এরই মধ্যে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে, তারা ধীরে ধীরে সুস্থ হচ্ছে। তবে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে চিকিৎসাধীন শিশুদের মধ্যে এখনও মৃত্যু ঘটছে। এক চিকিৎসকের মতে, নতুন করে সঙ্কটাপন্ন রোগী আসার সংখ্যা কমেছে। তাই, আর কয়েক সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলেই আশা করেন তিনি।

অ্যাডিনোভাইরাসে মৃত্যুর বিষয়ে পশ্চিমবঙ্গ সরকার আনুষ্ঠানিক কোনো তথ্য না দিলেও বেসরকারি নানা সূত্র জানিয়েছে, গত ১ জানুয়ারি থেকে শনিবার (৪ মার্চ) পর্যন্ত শ্বাসযন্ত্রের সংক্রমণে (অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন) রাজ্যে মৃত শিশুর সংখ্যা ৮২। তাদের মধ্যে কয়েকজন অ্যাডিনোভাইরাসে আক্রান্ত।

তবে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরের এক কর্মকর্তা জানান, শ্বাসযন্ত্রের সংক্রমণ শুধু অ্যাডিনোর জন্য হচ্ছে তেমন নয়। যে কোনো ভাইরাস সংক্রমণেই তা হতে পারে। তাই সবাই যে অ্যাডিনোতে আক্রান্ত হয়ে মারা গেছে, তেমনটা বলা ঠিক নয়। আবার, বেশ কয়েকজনের মারাত্মক আনুষঙ্গিক অসুস্থতাও (কোমর্বিডিটি) ছিল।

error: Content is protected !!