হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » বিদেশ থেকে আমদানি হচ্ছে মানহীন মাংস

বিদেশ থেকে আমদানি হচ্ছে মানহীন মাংস

আওয়াজ অনলাইনঃ হিমায়িত মাংস, সরকারিভাবে গবাদিপশুতে স্বয়ংসম্পূর্ণ বলা হলেও থেমে নেই বিদেশি মাংস আমদানি। ঠিকভাবে মান নিয়ন্ত্রণ না করায় এসব মাংস কিনে প্রতারিত হচ্ছেন ভোক্তারা। তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছেন খামারিরাও।

মৎস্য ও প্রানিসম্পদ সচিব বলছেন, দেশের খামারিদের স্বার্থে হিমায়িত মাংস আমদানি নিরুৎসাহিত করছে সরকার। রাজধানীর কারওয়ান বাজারের দোকানে অবাধে বিক্রি হচ্ছে ভারত থেকে আসা হিমায়িত মহিষের মাংস। সারাদেশের হোটেল-রেস্তোরাগুলো এসব মাংসের বড় ক্রেতা। এছাড়া, বিক্রেতারাও দেশি গরুর মাংসের সাথে মিশিয়ে বিক্রি করছেন হিমায়িত মাংস। প্রতারিত হচ্ছেন ক্রেতারা।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্যমতে, গত নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দেশে হিমায়িত মহিষের মাংস আমদানি হয়েছে ২৮ হাজার টন। খামারিদের অভিযোগ, ঘোষণার বাইরে অবৈধভাবে এসেছে আরো বেশি। মাংস আমদানির জন্য বিএসটিআই এবং বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সনদ নেওয়া বাধ্যতামূলক।

কিন্তু শুধু চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়য়ের পরীক্ষাগারের সনদ দিয়ে এসব মাংস আমদানি করা হচ্ছে। যার ছাড়পত্রও দিচ্ছে জেলা প্রাণিসম্পদ কার্যালয়। মন্ত্রণালয়ের দাবি, বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মের কারণে ভারত থেকে মাংস আমদানি পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত কোরবানিতে সারাদেশে গরু-ছাগল মিলিয়ে উদ্বৃত্ত ছিল সাড়ে ২৮ লাখ পশু।

সুত্র- ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন

error: Content is protected !!