হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » ক্যানসার দেখা দিতে পারে আপনার মলেও

ক্যানসার দেখা দিতে পারে আপনার মলেও

ডেস্ক রিপোর্ট :: ক্যানসার (Cancer) একটি ভয়ঙ্কর রোগ। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই রোগ নিয়ে সতর্ক থাকতে হবে। বিশেষজ্ঞরা বলেছেন, এই রোগটি এখনও মানুষের কাছে ভীষণ ভয়ের অসুখ। কারণ এই রোগটি দ্রুত মানুষের জীবন বদলে ফেলতে পারে। এক্ষেত্রে এই অসুখের চিকিৎসা দীর্ঘকাল ধরে করতে হয়। আর রোগের চিকিৎসার খরচও অনেক বেশি। তাই যেই পরিবারে এই রোগ দেখা যায়, সেই পরিবার এই ক্যানসারের চিকিৎসা (Cancer Treatment) করতে করতে সর্বস্বান্ত পর্যন্ত হয়ে যায়। তাই এই রোগটিকে নিয়ে প্রথমেই সতর্ক থাকতে হবে।

এক্ষেত্রে ক্যানসার রোগটি প্রতিরোধ (Cancer Prevention) করাই হল সবথেকে ভালো। তবে প্রতিরোধ করা সম্ভব না হলেও মানুষকে অবশ্যই এই রোগটির প্রাথমিক লক্ষণ চিনে ফেলতে হবে। তবেই দ্রুত শুরু করা যাবে চিকিৎসা।
ক্যানসার শরীরের যে কোনও জায়গায় হতে পারে। রেক্টাম (Rectum), কোলোন (Colon Cancer) বা কোলোরেক্টাল (Colorectal Cancer) ক্যানসারের লক্ষণ দেখা দিতে পারে আপনার মলে। আসুন জানা যাক, কী কী লক্ষণ দেখা যেতে পারে-

কী কী লক্ষণ:

কোলোরেক্টাল ক্যানসারের ক্ষেত্রে দেখা দিতে পারে অনেক সমস্যা। এক্ষেত্রে শরীরে হঠাৎ করে ওজন কমে যাওয়ার লক্ষণ দেখা যায়। তবে এর পাশাপাশি মলেও (Stool) দেখা দিতে পারে লক্ষণ।
এক্ষেত্রে মলের সঙ্গে রক্ত পড়া, মলের রং কালো হয়ে যাওয়া, পায়খানায় পরিবর্তন বা মলের অভ্যাসে পরিবর্তন হলে এই সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বাড়ে। তাই প্রতিটি মানুষকেই এই লক্ষণগুলির (Signs of Cancer) দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।
এছাড়াও মলের এই লক্ষণের পাশাপাশি পেটে অসহ্য ব্যথা, খাবার হজমে সমস্যা, ওজন কমে যাওয়া, অ্যানিমিয়া ইত্যাদি লক্ষণ দেখা দেয়।

চিকিৎসা কী?

এই লক্ষণ দেখা দেওয়ার পরই সোজা চিকিৎসকের পরামর্শ নিন। তিনিই আপনাকে এই রোগ থেকে বাঁচার পথ দেখাতে পারেন। এক্ষেত্রে কোলোনোস্কোপি, এমআরআই করে রোগ নির্ণয় করা যেতে পারে। তারপর শুরু হয় চিকিৎসা। এক্ষেত্রে প্রয়োজন মতো সার্জারি, কেমো বা রেডিয়েশন ব্যবহার হয়। তবে ভয় পাওয়ার কিছু নেই। এই রোগের ভালো চিকিৎসা রয়েছে। এখন অত্যাধুনিক সব চিকিৎসা চলে এসেছে। বদলে গেছে চিকিৎসা পরিকাঠামো। তাই ভয় নয়, জরুরি সচেতনতার।

সূত্র: নবভারত টাইমস

SSS###

error: Content is protected !!