হোম » শিরোনাম » উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা আরো বেশি কমতে পারে

উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা আরো বেশি কমতে পারে

আওয়াজ অনলাইনঃ রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ এবং শ্রীমঙ্গলের তাপমাত্রা বেশি নামতে পারে। এরমধ্যে আবার কিছু এলাকায় তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে।নতুন বছরের শুরুতেই জেঁকে বসছে শীত। এরই মধ্যে উত্তরাঞ্চলের কিছু এলাকার ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ। আগামী ৪-৫ দিনে এটি আরো কয়েকটি এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। উত্তরাঞ্চলের পঞ্চগড় ও মৌলভীবাজারের ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, এরই মধ্যে অনেক এলাকায় শৈত্যপ্রবাহ বইছে। এটি আরো এলাকায় ছড়াবে। বিশেষ করে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এটি বিস্তার লাভ করতে পারে। প্রথমে মৃদু হলেও পরে তাপমাত্রা আরো কিছুটা কমে মাঝারি আকারে বইতে পারে শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদফতর জানায়, পঞ্চগড় ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।
তিনি আরো জানান, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

কয়েকটি এলাকায় বইতে শুরু করা শৈত্যপ্রবাহের পরিধি আরও বিস্তৃত হবে। বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলে এর বিস্তার ঘটবে। মৃদু দিয়ে শুরু হলেও তাপমাত্রা কমে তা মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

জানুয়ারিতেই আরো ২ থেকে ৩টি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাবে, পরে এর মধ্যে তীব্র চেহারা নিতে পারে দুটি।

error: Content is protected !!