হোম » অর্থনীতি » ভেড়ামারায় বেড়েছে মৌসুমি ফল লিচুর চাহিদা 

ভেড়ামারায় বেড়েছে মৌসুমি ফল লিচুর চাহিদা 

জাহিদ হাসান: কুষ্টিয়া ভেড়ামারাতে লিচু বিক্রয় বেড়েছে শত গুন বেশি। বাংলা মাসের মধ্যে জ্যৈষ্ঠ মাসকে মধুময় মাস বলা হয়। কারণ এই মাসে বাজারে মিষ্টি মধু সুস্বাদু ফল আম, কাঁঠাল, তালশাঁস ও লিচু পাওয়া যায়। লিচু একটি অতি পরিচিত ফল।
আমাদের প্রায় সবারই এ ফল বেশ প্রিয়। এ রসালো ফল খুব কম সময়ের জন্য আসে।জ্যৈষ্ঠ ও আষাঢ় এই দুইমাস লিচু বাজারে দেখা যায়। জ্যৈষ্ঠের তীব্র তাপদাহে শরীরটাকে একটু স্বস্তিতে রাখতে অত্র অঞ্চলে মৌসুমি ফল লিচুর কদর রয়েছে অধিক গুণ।
সহজলভ্য ও মুখরোচক হওয়ায় এসময় বিভিন্ন বয়সী মানুষের পছন্দের তালিকায় এটি বেশ জায়গা করে নিয়েছে। বিভিন্ন হাট-বাজার সহ শহরের মোড়ে মোড়ে বসছে লিচুর অস্থায়ী দোকান।
এসব দোকান গুলোতে ক্রেতার ভীড় চোখে পড়ার মতো। বর্তমানে দুই প্রকারের লিচু বেশি বাজারে দেখা যায় – বোম্বাই লিচু ও আটি লিচু।
সরো জমিনে দেখা যায়, ভেড়ামারা রেল বাজার, বাস স্ট্যান্ড এলাকায় বিক্রেতারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঝুড়িতে করে লিচু বিক্রয় করছে। বোম্বাই লিচু ২৫০/- (আড়াইশত) টাকা ও আটি লিচু ২০০/- (দুইশত) টাকা “শত” বিক্রয় হচ্ছে।  প্রতিদিন প্রায় ২/৩ হাজার লিচু বিক্রয় করে থাকেন এসব বিক্রেতা। তাও প্রায় ৭/৮ হাজার টাকার লিচু বিক্রি করছে তারা।
ক্রেতা সজল বলেন, সারাদিন কাজের ব্যস্ততায় দৌড়ের উপর থাকতে হয়। লিচু সুস্বাদু ও মিষ্টি ফল হওয়ায় গরমের মধ্যে খেতে খুব ভালো লাগে। নিজে কিনে খায় এবং মাঝে মাঝে পরিবারের জন্যে নিয়ে যায়। এছাড়াও শহরের বিভিন্ন মোড়ে মোড়ে দেখা যায় ভ্যান গাড়ি বা অস্থায়ী দোকান দিয়ে একাধিক জন্যকে লিচু বিক্রয় করতে।
সোমবার (২৯শে মে) দুপুরে শহরের রেল বাজারের লিচু বিক্রেতা স্বাধীন বলেন, জ্যৈষ্ঠ ও আষাঢ় মাসে লিচু ভালো বিক্রয় হয়। প্রতি বছর আমি এই মৌসুমে লিচু বিক্রয় করে থাকি। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় দুই আড়াই হাজার লিচু বিক্রয় হয়।
প্রতি “শত” লিচু ২০০/- থেকে ২২০/- টাকায় বিক্রি করছি। গ্রামে ঘুরে ঘুরে লিচু গাছ কিনে থাকি এবং গাছ থেকে লিচু সংগ্রহ করে বাজারে বিক্রয় করি। লিচুর প্রকার ভেদে একটি গাছ ৩ হাজার থেকে ৪ হাজার টাকা দাম পড়ে। প্রতি বছরের চেয়ে এবছর লিচু ক্রেতাও বেশি লক্ষ করছি।
লিচু চাষি মাসুদ বলেন, আমি প্রতিবছর লিচুর চাষ করে থাকি। এবছর বৈরী আবহাওয়া ও অনাবৃষ্টির কারণে গাছে মুকুল কম এসেছে এবং বেশির ভাগ লিচুর গুটি ফেটে নষ্ট হয়। এতে আমি কিছুটা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি।
বিশেষজ্ঞ ডাক্তারদের মতে, এই গরমে প্রান জুড়াতে লিচুর জুড়ি মেলা ভার। স্বাদ ও গন্ধের জন্য লিচু অনেকের কাছেই প্রিয়। শুধু স্বাদই নয়, পুষ্টিগুণেও ভরপুর এ ফলটি। নানা রকম অসুখ থেকে আপনাকে দূরে রাখে এ ফল।
শরীরের বিভিন্ন ধরনের ব্যথা দূর করতে কাজ করে লিচু। লিচু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। লিচুতে ভিটামিন সি, নানা খনিজ উপাদান রয়েছে, যেগুলো রক্তের উপাদান তৈরিতে সহযোগিতা করে।
ত্বকের বলিরেখা দূর করে। বয়সের ছাপ পড়তে দেয় না এবং ত্বক উজ্জ্বল করে। এতে থাকা পটাশিয়াম হার্টবিট ও রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।
error: Content is protected !!