হোম » অর্থনীতি » বদলগাছীতে ইউএনওর সহযোগিতা পেয়ে উজ্জীবিত বোরো চাষিরা

বদলগাছীতে ইউএনওর সহযোগিতা পেয়ে উজ্জীবিত বোরো চাষিরা

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর বদলগাছী মিঠাপুর ইউপির পাড়োরা মৌজায় স্থাপিত পরিত্যক্ত গভীর নলক‚পটি প্রায় একযুগ পর ইউএনওর সহযোগিতায় বৈদ্যুতিক সংযোগ দিয়ে চলতি মৌসুমে চালু করার ব্যবস্থা করায় আনন্দে উজ্জীবিত হয়ে পড়ে এলাকার বোরো চাষিরা।

প্রায় অড়াইশ বিঘা জমির ধান অল্প খরচে ঘরে তুলতে পারবে কৃষক। এলাকাবাসী জানায় গভীর নলক‚পটি মালিকানা হওয়ায় বার বার
মালিক পরিবর্তন ও নানা জটিলতার কারনে বৈদ্যুতিক সংযোগ না পাওয়ায় ১০/১২ বছর থেকে গভীর নলক‚পটি বিকল হয়ে পড়ে আছে।

এতে বোরো চাষিরা চরম বিপাকে পড়ে। পরবর্তীতে গভীর নলক‚প এরিয়ার মধ্যে বিভিন্ন লোকজন শ্যালো মেশিন বসিয়ে চাষাবাদ করলেও তেল মবিলের অতিরিক্ত মূল্যে সেচ খরচ বৃদ্ধিতে লোকসান গুনতে হয়েছে কৃষকদের।

এছাড়া চৈত্র বৈশাখ মাসে ভ‚-গর্ভের পানির স্তর নিচে নেমে গেলে শ্যালো মেশিন পানির স্তর ফেল করে। উক্ত গভীর নলক‚পটি চালু করতে মিঠাপুর গ্রামের হামিদুল ইসলাম বিদ্যুৎ সংযোগের জন্য বদলগাছী বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ বরাবর আবেদন করেন।

উপজেলা সেচ কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন যাচাই বাছাই অন্তে উক্ত গভীর নলক‚পে বিদ্যুৎ সংযোগের জন্য বরেন্দ্র কর্তৃপক্ষকে নির্দেশ করেন এবং চলতি মৌসুমে যেন বোরো চাষাবাদ করা যায় সে ব্যবস্থা করেন ইউএনও। ইউএনও এ ধরনের সহযোগিতায় আনন্দিত এলাকাবাসী।

স্থানীয় মেম্বার উজ্জল জানান দীর্ঘদিন চেষ্টা করে এই নলক‚পে বিদ্যুৎ সংযোগ মিলেনি। বর্তমান ইউএনও সে ব্যবস্থা করায় উজ্জীবিত হয়ে পড়েন এলাকাবাসী। প্রতিটি কৃষকের মাঝে যেন জেগে উঠেছে আশার আলো। কৃষকরা জানান উপজেলার সব এলাকায়
পুরোদমে বোরো চাষাবাদ শুরু হয়েছে।

পাড়োরা মৌজার গভীর নলক‚পটিতে দ্রæত বিদ্যুৎ সংযোগ দিয়ে চালু করার দাবী জানান। এই এলাকার কৃষকের ভাগ্যন্নয়নের প্রধান উৎস্য বোরো ধান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন বলেন, দীর্ঘ দিন থেকে গভীর নলক‚পটি বন্ধ ছিল। আমি বিদ্যুৎ সংযোগসহ গভীর
নলক‚পটি চালুর ব্যবস্থা করে দিয়েছি। আশা করি লোকজন উপকৃত হবেন এবং স্বল্প খরচে বোরো চাষাবাদ করতে পারবে।

error: Content is protected !!