হোম » অর্থনীতি » ভোক্তার স‌ঙ্গে প্রতারণা, ৫৫ প্রতিষ্ঠানকে জ‌রিমানা

ভোক্তার স‌ঙ্গে প্রতারণা, ৫৫ প্রতিষ্ঠানকে জ‌রিমানা

কোভিড মহামারিতে নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে রাজধানীসহ জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার, হো‌টেল-রেস্টুরেন্ট ও ফার্মেসি‌তে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফত‌র।

বেশি দামে পণ্য বিক্রি, মূল্য তালিকা না দেখানো, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য বি‌ক্রির অপরা‌ধে ৫৫ ব্যবসা প্রতিষ্ঠানকে অভিযানে তিন লাখ ৩৯ হাজার ৫০০ টাকা জরিমানা করা হ‌য়ে‌ছে।

শ‌নিবার রাজধানী ঢাকাসহ সারাদেশে অভিযান চালিয়ে এ অর্থ জরিমানা ক‌রা হয়। এদিন অভিযানে নেমে আইন মেনে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে সতর্ক করে অধিদফতর। পাশাপা‌শি ক্রেতা-বিক্রেতাদের মাস্ক পরিধান এবং স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য সচেতনতামূলক বার্তা প্রচার করা হয়।

ঢাকায় অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা।

এছাড়াও, ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে বিভিন্ন বাজার এবং ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা মহানগরের লালবাগ এলাকার বিভিন্ন হোটেল- রেস্টুরেন্ট এবং ফার্মেসিতে অভিযান চালিয়ে নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও সংরক্ষণ এবং ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে পরিচালিত অভিযানে পণ্যের মূল্য তালিকা না দেখানো, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ, পণ্যের মোড়কজাতকরণ বিধি না মানা, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য প্রস্তুত, ওজন ও পরিমাপে কারচুপিসহ ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ৫৫টি ব্যবসা প্রতিষ্ঠানকে তিন লাখ ৩৯ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি অভিযানে সহযোগিতা করেন ব‌লে জানি‌য়ে‌ছে ভোক্তা অধিদফতর।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!