হোম » অপরাধ-দুর্নীতি » আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় : ৬জনের ফাঁসি

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় : ৬জনের ফাঁসি

আওয়াজ অনলাইন: মহান মুক্তিযুদ্ধের সময় রাজাকার, আলশামস; গণহত্যা ও মানবতাবিরোধী শক্তির যারা যারা তান্ডব চালিয়েছিলো আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে তাদেরকে ফাঁসি দিয়েছে। বাকিদের মামলা বিচারাধীন রয়েছে। আজ সোমবার আরো ৬জন মানবতাবিরোধীর ফাঁসির রায় দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। 

জানা যায়, ময়মনসিংহের ত্রিশালের এই ৬ ব্যক্তিকে ফাঁসির রায় দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন বেঞ্চ এ রায় ঘোষণা করা হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন- সুলতান মাহমুদ সীমন ও তাপস কান্তি বল। আর আসামিদের পক্ষে ছিলেন- গাজী এম এইচ তামিম।

মামলার আসামিরা হলেন মোখলেছুর রহমান মুকুল (৬৫), মো. সাইদুর রহমান রতন (৫৬), সামসুল হক বাচ্চু (৭০), শামছুল হক ফকির (৭৫), নুরুল হক ফকির (৭০), সুলতান ফকির ওরফে সুলতান মাহমুদ (৫৮), এবিএম মুফাজ্জল হুসাইন (৭০) ও নকিব হোসেন আদিল সরকার (৬৫)।

মামলার বিবরণ থেকে জানা যায়, ১৯৭১ সালের জুন-জুলাইয়ে ত্রিশালের আহমেদাবাদে একটি বিদ্যালয়ে ক্যাম্প স্থাপন করে শান্তি ও রাজাকার বাহিনী। ওই সময় কাকচর গ্রামের ইউনুছ আলী বীর মুক্তিযোদ্ধাদের নদী পারাপার করতেন।

এ কারণে ইউনুছ আলীকে ধরে ক্যাম্পে নিয়ে যান ২০-২৫ জন। নির্যাতনের পর ৭১ সালের ১৫ আগস্ট সকালে তাকে গুলি করে হত্যা করা হয়। এছাড়া ওই রাজাকার বাহিনীর সদস্যরা মুক্তিযুদ্ধ চলাকালে এলাকায় লুটপাট ও ধর্ষণের মতো অপরাধ করে।

ময়মনসিংহের বিচারিক আদালতে মামলাটি করেন মুক্তিযুদ্ধে শহীদ ইউনুছ আলীর ছেলে রুহুল আমিন। ২০১৫ সালের ২৮ ডিসেম্বর তিনি এ মামলাটি করেছিলেন বলে জানা যায়।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!