হোম » অপরাধ-দুর্নীতি » রোহিঙ্গা ক্যাম্পে দুই জঙ্গি গ্রেফতার

রোহিঙ্গা ক্যাম্পে দুই জঙ্গি গ্রেফতার

আওয়াজ অনলাইন: রোহিঙ্গা সম্প্রদায়কে ঘিরে বিশ্ববাসীর যে রাজনীতি চলছে তা আর অস্পষ্ট কিছু না। দিনের আলোর মতো পরিষ্কার হয়ে গেছে সব। রোহিঙ্গাদের অসহায়ত্বকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে বিভিন্ন আন্তর্জাতিক মহল। তৈরি হয়েছে রোহিঙ্গাদের মধ্যে থেকে উগ্রবাদী গোষ্ঠীর। রোহিঙ্গা ক্যাম্প থেকে বেশ কিছুদিন আগেও জঙ্গি সদস্যের খবর পাওয়া যায়। এমন কি তাদের হতাহতের ঘটনার বিবরণও উঠে আসে। 

গতকাল রোববার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে দুই জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। তারা জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সদস্য বলে জানা গেছে।

র‍্যাব-১৫  অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে।

কক্সবাজার র‍্যাব-১৫’র অতিরিক্ত পুলিশ সুপার আবু সালাম চৌধুরী জানান, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ভোররাতে অভিযানে নামে কক্সবাজার র‍্যাব-১৫ সদস্যরা। এ সময় র‍্যাবের উপস্থিতিতে টের পেয়ে র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়ে জঙ্গিরা। আত্মরক্ষার্থে র‍্যাব সদস্যরাও পাল্টা গুলি শুরু করে।

রোহিঙ্গা ক্যাম্পের আস্তানা থেকে নব্য জঙ্গি সংগঠন ‘জামায়তুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ নেতা, শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও তার সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশারকে দেশি-বিদেশি অস্ত্র ও গোলাবারুদসহ গ্রেফতার করে র‍্যাব।

এঘটনায় কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প এলাকায় প্রেসব্রিফিং করার কথা জানিয়েছে র‍্যাব।

রোহিঙ্গাদের কাছে বিভিন্ন ধরণের অস্ত্র ও গোলাবারুদ পাওয়ার রহস্য খুব দ্রুই উন্মোচন করা জরুরি। তারা ভিন্ন দেশে পরবাসী হয়ে কিভাবে এগুলো সরবরাহ করতে পারে এবং কারা কারা এদেরকে সহযোগিতা করছে তা খতিয়ে দেখে দৃষ্টান্তমূলক সাংবিধানিক শাস্তির আওতায় আনতে হবে।

তবে শরণার্থী বিষয়ক জাতিসংঘের একদল প্রতিনিধি জানিয়েছে, রোহিঙ্গারা রোগ-শোক, মহামারী, নিম্ন জীবনমান আর সেই সাথে মৌলিক চাহিদা পূরণের অব্যর্থ সক্ষমতাই তাদেরকে উগ্র করে তুলেছে। আন্তর্জাতিকভাবে কূটনৈতিক সমাধানের মাধ্যমে এর সুষ্ঠু ও বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ না কররে অদূর ভবিষ্যতে এরা হয়ে উঠবে আরো উগ্রবাদী।

বিভিন্ন স্বার্থান্বেষী মহল এদেরকে ব্যবহার করে রাজনৈতিক ,ভূরাজনৈতিক, ও ধ্বংস লীলার মতো পরিণয় ঘটাতে চেষ্টা করবে বলে প্রতিনিধিরা অভিমত ব্যক্ত করেন।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!