হোম » সারাদেশ » সোনাইমুড়ীতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে সভা, বাজারে যানজট নিরসনে পদক্ষেপ গ্রহণ 

সোনাইমুড়ীতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে সভা, বাজারে যানজট নিরসনে পদক্ষেপ গ্রহণ 

মোহাম্মদ হানিফ: নোয়াখালীর সোনাইমুড়ীতে পবিত্র মাহে রমজান উপলক্ষে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সোনাইমুড়ী বাজারের যানজট নিরসনে কার্যকরী পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
ব্যবসায়ীদের সাথে বিট পুলিশিং মতবিনিময় সভাটি বৃহস্পতিবার(৩০ মার্চ) দুপুরে উপজেলার তাজমহল হোটেলে অনুষ্ঠিত হয়।
এসময় বাজারের মুদি, মাছ, পোষাক, জুতা ব্যবসায়ীরা তাদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন।
ব্যবসায়ীরা অভিযোগ তোলেন, রমজানকে কেন্দ্র করে একদল অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার জন্য দাম বেশি রাখছে। অসাধু মাছ ব্যবসায়ীরা ডিজিটাল মেশিনের মাধ্যমে ওজনে কম দিচ্ছে। জুতা-পোষাক ব্যবসায়ীদের অনেকে দ্রব্যমূল্যের ১০ গুন দাম রাখছে। অনেক সহজ-সরল ক্রেতারা অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।
এছাড়া মাছ, মুদি, সবজি বাজারে শক্তিশালী সিন্ডিকেট রয়েছে। যে কারণে এই বাজারে সব কিছুর দাম আশপাশের সকল বাজারের তুলনায় অনেক বেশি। এসকল সিন্ডিকেটের কারণে এই এলাকার ক্রেতারা হয়রানির শিকার হচ্ছে।
এসময় বাজার বণিক সমিতির সাংগঠনিক সম্পাদক বেলাল হোসেন ভুইয়া বলেন, বাজারের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে যানজট। বাজারে অবৈধ ভাবে ফুটপাত দখল করে ব্যবসা করায় এই যানজটের সৃষ্টি হচ্ছে। অনিয়ন্ত্রিতভাবে মিশুক, সিএনজি চলাচলে সবসময় বাজারে জ্যাম লেগে থাকে। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে ব্যবসায়ী ও সাধারণ ক্রেতাদের।
মতবিনিময় সভায় বাজার কমিটির নেতৃবৃন্দরা নিয়ম মেনে সকল ব্যবসায়ীদের সঠিক মূল্যে পণ্য বিক্রির অনুরোধ রাখেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নোয়াখালীর চাটখিল সার্কেলের সহকারী পুলিশ সুপার নিত্যানন্দ দাস। তিনি বলেন, করোনার ধকল ও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের বিরূপ প্রভাব পড়ছে সারা বিশ্বে। সেই প্রভাব দ্রব্যমূল্যের উপড়েও পড়ছে। তবে অসাধু ব্যবসায়ীরা এটাকে আরও বাড়িয়ে অতি মুনাফা অর্জনের চেষ্টা করছে। তারা তাদের পণ্য কেনার খরচ, যাতায়াত, লেবার বিল বাদে নূন্যতম লাভ রেখে ব্যবসা করলে অতি মূল্যের অভিযোগ উঠেতোনা। ব্যবসায়ীদেরকে তাদের বিবেক থেকে দ্রব্যমূল্য নির্ধারণ করে ব্যবসা করার অনুরোধ রাখেন তিনি।
এস আই সাহ আলমের সঞ্চালনায় মতবিনিময় সভায় সোনাইমুড়ী থানার ওসি জিয়াউল হক বক্তব্য রাখেন। তিনি বাজারের তীব্র যানজটের কার্যকর সমাধান প্রদান করেন। বাজারের ভেতরে যানবাহন চলাচলে ওয়ান ওয়ে রুটের ঘোষণা দেন। আগামী কাল থেকে বাজারে ওয়ান ওয়ে বাস্তবায়নের জন্য পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি।
সভায় সোনাইমুড়ী বাজারের ব্যবসায়ী মালিক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন ব্যবসায়ী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন
error: Content is protected !!