হোম » সারাদেশ » কিশোরগঞ্জে ফসলি জমি রক্ষায় কৃষকদের মানববন্ধন ও বিক্ষোভ

কিশোরগঞ্জে ফসলি জমি রক্ষায় কৃষকদের মানববন্ধন ও বিক্ষোভ

কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জের হোসেনপুরে জমি রক্ষায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় হোসেনপুর-পাকুন্দিয়া সড়কের জামাইল বাজার এলাকায় জমির মালিক ও এলাকাবাসীর ব্যানারে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে বিক্ষোভ করেন চর জামাইল এলাকার কৃষক-কৃষাণিগণ।

মানববন্ধনে ক্তব্য রাখেন, আড়াইবাড়িয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. রব্বানি, জমির মালিক আব্দুর রাজ্জাক, শফিকুল ইসলাম, মো. আশরাফুল ইসলাম প্রমুখ। মানববন্ধনে চর জামাইল এলাকার শতাধিক জমির মালিক অংশ গ্রহণ করেন।

তাঁদের অভিযোগ, চরজামাইল মৌজার নতুন সড়কের উত্তর পাশে জামাইল ও চরজামাইল মৌজার সীমানায় ব্যক্তি মালিকানাধীন জমি দিয়ে ব্রহ্মপুত্র নদের শাখার দিকে পানি উন্নয়ন বোর্ড খাল খনন করছে। এতে তাদের ব্যক্তি মালিকানাধীন তিন ফসলী কৃষি জমি খাল খননে চলে যাচ্ছে।

খাল খননের জায়গায় সি.এস/এস.এ/বি.আর. এস কোন নক্সায় রেকর্ডে খাল অথবা কোন প্রকার খাস জমি নাই। সকল জমি ব্যক্তি মালিকানাধীন থাকা সত্বেও জমির মালিকদের নিঃস্ব করে, জমি অধিগ্রহণ বা জমির কোন মূল্য পরিশোধ না করেই একতরফাভাবে জোর পূর্বক খাল খনন করে চলছে।

এ বিষয়ে প্রতিকার চেয়ে কিশোরগঞ্জের জেলা প্রশাসক, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর কাছে স্মারকলিপি প্রদান করেও প্রতিকার না পেয়ে কৃষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। জমির মালিকদের অভিযোগ, ৭/৮ বছর আগে নিরীহ কৃষকদের ভয়ভীতি ও হুমকি দিয়ে ৫ফুট প্রস্তের একটি খাল খনন করার সময় কৃষকদের আশ্বস্ত করা হয়েছিল- ভবিষ্যতে এ খালের আর সম্প্রসারণ করা হবে না; যা এখন ২৬ ফুট প্রস্তের কাজ চলছে।

এ অংশে অনেকেরই এ জমি ছাড়া আর কোন জমি জমা নাই। এ কারণে অনেকেই নিঃস্ব হয়ে যাবেন। তাদের পুনর্বাসনের ব্যবস্থা করে খাল খনন করলে তাদের আপত্তি নেই। খাল খনন ও এলাকাবাসীর ব্যক্তি মালিকাধীন জমির বিষয়ে কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমানের কাছে জানতে চাইলে এ প্রতিবেদককে জানান, বিষয়টি সম্পর্কে আমার এখনো সঠিক জানা নেই। তবে সরকারি জমি না হলে এখানে খাল খনন করার কথা নয়।

error: Content is protected !!