হোম » সারাদেশ » জঙ্গি তৎপরতার নয়া কৌশল

জঙ্গি তৎপরতার নয়া কৌশল

আওয়াজ অনলাইন: বাংলাদেশে জঙ্গি তৎপরতা বেশ নতুন। তবে নতুন বললেও ভুল হবে। বাংলাদেশে জঙ্গিবাদের উথান নিয়ে অনেক লেখক ও কলামিস্ট বিভিন্নভাবে তাদের প্রতিক্রিয়া ও অভিমত ব্যক্ত করেছেন। উগ্রবাদে জড়িয়ে বান্দরবানে জঙ্গি আস্তানায় যাওয়া তরুণ-যুবাদের কেউ ঘর ছাড়েন চার বছর আগে, কেউ ছয় মাস আগে। এঁদের কেউ তাবলিগে যাওয়ার কথা বলে, কেউ কাজের খোঁজে বা বিদেশ যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হন। আবার কাউকে কিছু না জানিয়েও অনেকে নিরুদ্দেশ হন। 

স্বজনদের দাবি, তাঁদের সন্তানেরা যে জঙ্গিবাদে জড়িয়েছেন, সেটা তাঁরা জানতেন না। কোনো কোনো পরিবার থানায় নিখোঁজ জিডি (সাধারণ ডায়েরি) করলেও অনেক পরিবার বিষয়টি চেপে গেছেন।

গত তিন দিনে ১৭ জেলার এমন ৪১ জনের স্বজন ও তাঁদের এলাকার লোকজনের সঙ্গে কথা বলেছেন প্রথম আলোর সংশ্লিষ্ট জেলা ও উপজেলার প্রতিনিধিরা। তাতে জানা যায়, ‘নিখোঁজ’ ব্যক্তিদের বেশির ভাগই নিম্নমধ্যবিত্ত পরিবারের সদস্য। কেউ কেউ খুবই গরিব পরিবারের।

স্থানীয় লোকজন জানিয়েছেন, এসব ব্যক্তিরা ভদ্র ও চুপচাপ স্বভাবের ছিলেন। এঁদের অনেকে পাহাড়ে জঙ্গি আস্তানায় অস্ত্র প্রশিক্ষণ নিচ্ছেন—এমন একটি ভিডিও চিত্র সম্প্রতি প্রকাশিত হওয়ার পর স্থানীয় লোকজন বিস্মিত হয়েছেন। প্রশিক্ষণকালে জঙ্গি আস্তানায় মারা যাওয়া কুমিল্লার কলেজছাত্র আল-আমিনের বাবা তাঁর ছেলেকে যাঁরা এই পথে নিয়ে গেছেন, তাঁদের বিচার চেয়েছেন। তিনি আদালতে মামলাও করেছেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানাচ্ছে, এসব ব্যক্তি ‘জামাতুল আনসার ফিল শরক্বীয়া’ নামের নতুন একটি জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িয়ে বাড়ি ছেড়েছেন। এঁদের মধ্যে অন্তত ৫০ জন গত এক বছরে পার্বত্য চট্টগ্রামের একটি সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) ক্যাম্পে প্রশিক্ষণ নিয়েছেন। ওই প্রশিক্ষণ ক্যাম্প ঘিরে গত অক্টোবর থেকে নিরাপত্তা বাহিনীর সহায়তায় র‌্যাব অভিযান শুরু করে। এর মধ্যে অনেকে গ্রেপ্তারও হয়েছেন।

error: Content is protected !!