হোম » সারাদেশ » বুকলেট পেলো কুবির নবাগত শিক্ষার্থীরা

বুকলেট পেলো কুবির নবাগত শিক্ষার্থীরা

সজীব আহম্মেদ রিমন: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) স্নাতক (সম্মান) ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মতো বুকলেট উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) সকাল ১১ টায় ভিসি দপ্তরে নবাগত শিক্ষার্থীদের হাতে এই বুকলেট তুলে দেন বুকলেট কমিটি প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘প্রথম বারের মতো আমরা বিশ্ববিদ্যালয় থেকে নতুন শিক্ষার্থীদের বুকলেট প্রদান করবো। এতে নবাগত শিক্ষার্থীরা সহজেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নিয়ম-নীতি সম্পর্কে জানতে পারবে।’

তিনি আরও বলেন, ‘ অনেক সময়ই এসব নিয়ম নীতি সম্পর্কে অবহিত না থাকার ফলে শিক্ষার্থীরা অনিচ্ছাকৃত ভাবেই বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা বিরোধী কাজে জড়িয়ে পড়ে। যা তাদের পড়াশোনায় ব্যাঘাত ঘটায়।

আমি বিশ্বাস করি এই বুকলেট এর মাধ্যমে তারা যখন নিয়ম-নীতি সম্পর্কে অবহিত হবে তখন এ ধরনের পরিস্থিতির বিষয়ে তারা আরও বেশি সচেতন হতে পারবে। আমরা শিক্ষার্থীদের জন্য এই বিশ্ববিদ্যালয়কে শান্তিপূর্ণ ও শিক্ষাবান্ধব হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর।

বুকলেট কমিটির আহ্বায়ক হিসেবে ছিলেন ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা: হাবিবুর রহমান এবং সদস্য হিসেবে ছিলেন প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নুরুল করিম চৌধুরী আহ্বায়ক ও যৌন নিপীড়ন প্রতিরোধ ড. জান্নাতুল ফেরদৌস এবং সেকশন অফিসার নুসরাত আরমিন।

উল্লেখ্য, এই প্রথম কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের বুকলেট প্রদান করলো। এটার মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষা সম্পর্কিত নিয়ম-কানুন, প্রক্টরিয়াল নিয়ম-কানুন, যৌন নিপীড়ন বিষয়ক নিয়ম-কানুন , লাইব্রেরি বিষয়ক নিয়ম-কানুন। এছাড়াও, এবারই প্রথম সকল বিভাগের জন্য একক অ্যাকাডেমিক  ক্যালেন্ডার তৈরি করা হয়েছে, যা বুকলেটে রয়েছে।

error: Content is protected !!