হোম » সারাদেশ » শিবগঞ্জে চুম্বক দিয়ে লোহা কুড়িয়ে জীবন যাপন এক নারীর

শিবগঞ্জে চুম্বক দিয়ে লোহা কুড়িয়ে জীবন যাপন এক নারীর

এম এ রাশেদ: বগুড়ার শিবগঞ্জে চুম্বক দিয়ে লোহা কুড়িয়ে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন বিধবা সিরাজুন বেওয়া। 
জানা যায়, উপজেলার  চাঁদনিয়া শিবগঞ্জ গ্রামের মৃত নুর ইসলামের স্ত্রী বিধবা সিরাজুল বেওয়া অতি কষ্ট করে জীবন যাপন করে আসছে।
তিনি প্রতিদিন শীত, বৃষ্টি উপেক্ষা করে কাক ডাকা  ভোর হতে তার নিজ বাড়ি থেকে পৌর এলাকার সোনালী ব্যাংক মোড় পর্যন্ত রাস্তার পাশ দিয়ে চুম্বক ( ম্যাগনেসিয়াম পাথর, যা বিশেষ আকর্ষণ ক্ষমতা সম্পন্ন)  এর চাকার সাথে দড়ি লাগিয়ে টেনে নিয়ে যায়।
এসময় ধাতব পদার্থ  লোহা চুম্বক এর সাথে আকর্ষণ হয়ে চুম্বকে জমা হয়। সেই লোহ বা ধাতব পদার্থ জড় করে নিয়ে নিজ বাড়িতে ফিরে যান তিনি।
যে টুকু লোহা মিলে তা সে বাজারে বিক্রিকরে কিছু নগদ অর্থ হাতে পান। এ অর্থ দিয়ে তিনি চাল, ডাল  ক্রয় করে জীবন যাপন করে আসছেন।
সিরাজুন বেওয়ার সাথে কথা বলে জানা যায়, তার স্বামী নুর ইসলাম, তার একমাত্র ছেলেকে ৪ বছরে বসয়ী অবস্থায়  দীর্ঘদিন পূর্বে মৃত্যু বরণ করেন। আমার স্বামীর পৈত্রিক কোন জমা জমি না থাকায় এবং আমাদের অবস্থা ভালো না হওয়ার কারণে আমি অতি কষ্ট সংসার চালিয়ে আসছেন তিনি। তার ছেলেকে বিয়ে দিয়েছে কিন্তু ছেলের আলাদা সংসার হওয়ায় ওই বৃদ্ধার দুঃখ দুর্দশা যেন কিছুতেই পিছু ছাড়ছে না।
তাই তিনি জীবন সংগ্রামে বেচেঁ থাকার জন্য গত ১০ বছর যাবৎ এই পথ বেঁচে নিয়েছেন, রাস্তার দু পাশে পড়ে ধাতা লোহা ও লোহা জাতীয় বস্তুকে চুম্বক দিয়ে সংগ্রহ করার কাজ। তিনি লোহা কুড়িয়ে যে টাকা উপাজর্ন করেন তা দিয়ে কোন রকম জীবন যাপন করেন তিনি।
শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!