হোম » সারাদেশ » মানসিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ: কুবি উপাচার্য 

মানসিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ: কুবি উপাচার্য 

সজীব আহম্মেদ রিমন, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক আয়োজিত ‘কোভিড ১৯ মহামারী: করোনাকালীন শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিপর্যয় ও প্রতিকার’ শীর্ষক দিন ব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শ্রেণি প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাস রুমে আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. মোঃ রশিদুল ইসলাম শেখ-এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালাটি শুরু হয়। কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন এবং ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান। রিসোর্স পার্সন হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জোবেদা খাতুন। অনুষ্ঠানটির কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোঃ গোলাম মর্তুজা তালুকদার।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, মানসিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা শারীরিক স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিলেও মানসিক স্বাস্থ্যের প্রতি অনেকটাই উদাসীন। পরিবার থেকে শুরু করে উচ্চ পর্যায় পর্যন্ত মানসিক স্বাস্থ্যের প্রতি সচেতন নই। জাতীয় বাজেটে মানসিক স্বাস্থ্যের উন্নয়নের জন্য বরাদ্দ সীমিত, তবে বর্তমান সরকার মানসিক স্বাস্থ্যের প্রতি ক্রমান্বয়ে গুরুত্ব দিচ্ছেন। করোনকালীন সময়ে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বিপর্যের প্রতিকারের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন তৎপর রয়েছে এবং এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
উল্লেখ্য, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমানের আবেদনের প্রেক্ষিতে এবং আইকিউএসি এর সার্বিক তত্ত্বাবধানে প্রশিক্ষণ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রতি বিভাগ থেকে তিনজন করে মোট ৫৭জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।
শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!