হোম » সারাদেশ » সিরাজগঞ্জে অসমাপ্ত আত্মজীবনী পাঠক-ভাবনা লেখকদের মাঝে সনদ ও বই বিতরণ

সিরাজগঞ্জে অসমাপ্ত আত্মজীবনী পাঠক-ভাবনা লেখকদের মাঝে সনদ ও বই বিতরণ

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি : মুজিব শতবর্ষে শত গ্রন্থাগারে ‘পরি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই’- এই শ্লোগানকে সামনে নিয়ে বীর মুক্তিযোদ্ধা মাহুবুল হক পাঠাগারের আয়োজনে অসমাপ্ত আত্মজীবনী পাঠক-ভাবনা লেখকদের সনদ ও বই বিতরণ করা হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে সারাদেশব্যাপী ১০০টি বেসরকারি গ্রন্থাগারের সদস্যদের নিয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ ধারাবাহিক পাঠ-কার্যক্রমের অংশ হিসেবে মাহুবুবুল হক পাঠাগার থেকে অংশগ্রহণকারী পাঠকভাবনা লেখকদের মাঝে এই সনদ ও বই উপহার হিসেবে তুলে দেয়া হয়।

বুধবার (৭ সেপ্টেম্বর) সকাল ১১ টায় জেলা প্রশাসকের শহিদ এ.কে. শামসুদ্দিন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সনদ ও বই বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ সদর-২ এর জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম-এনডিপির নির্বাহী পরিচালক মো. আলাউদ্দিন খান।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ সদর এর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বী, জেলা জাসদ সভাপতি, পাঠাগারের প্রধান উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই তালুকদার, জেলা জাসদ সাধারণ সম্পাদক, পাঠাগারের সাধারণ সম্পাদক আবু বকর ভুইয়া, প্রেস ক্লাব সভাপতি ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি হেলাল আহমেদ, জেলা আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেন ফারুক প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান প্রধানসহ পাঠাগারের সদস্য ও  সমাজের বিভিন্ন শ্রেণি পেশার বই পড়–য়া, বই প্রেমি আমন্ত্রিত অতিথিবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন, বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহহুবুবুল হক পাঠাগারে সভাপতি, সিনিয়র সাংবাদিক ও সিরাজগঞ্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক ইসমাইল হোসেন।

অনুষ্ঠানের শুরুতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের হাতে শাহাদতবরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্য ও অন্যান্য শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরাবতা পালন করা হয়।
পরে অসমাপ্ত আত্মজীবনী পাঠক- ভাবনা লেখকদের মাঝে সনদ ও বই বিতরণ অনুষ্ঠিত হয়।  নিরাবতা পালনের পর অসমাপ্ত আত্মজীবনী পাঠক-ভাবনা লেখকদের হাতে সংস্কৃতি সচিব ও জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক স্বাক্ষরিত সনদ ও বই উপহার হিসেবে তুলে দেন অনুষ্ঠানের সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ২৩ বছরের আন্দোলনের শেষে পাকিস্তানের বিরুদ্ধে মাত্র নয় মাসের সশ্রস্ত্র লড়াইয়ের মধ্য দিয়ে লাল সবুজের পতাকা ও স্বাধীন বাংলাদেশ নামক একটি দেশ ও মানচিত্র পেয়েছি আমরা। আন্দোলনের নেতা বঙ্গবন্ধুর  নেতৃত্ব ছিল বিরল। তিনি বলেন, সারা পৃথিবীতে আমাদের বাংলাদেশ নামক দেশকে মাথা উঁচু করে দাাড়িঁয়ে দিয়েছেন জাতির পিতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি তার বক্তব্যে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান এবং স্কুল ও কলেজের ছাত্র ছাত্রীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই পড়ার অনুরোধ জানান।

এসময় তিনি বীর মুক্তিযোদ্ধা মাহুবুবুল হক পাঠাগারকে আমাকে এই ধরনের আয়োজনের জন্য ধন্যবাদ জানান।
অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ বলেন, এটা একটি ব্যক্তিক্রমি অনুষ্ঠান। আজকের সময়ে বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক পাঠাগার মানুষকে বই পড়তে উদ্বুদ্ধ করছে। তিনি পাঠাগার কর্তৃপক্ষকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ এর উদ্যোগ  ও  পাঠক ভাবনা লেখকদের ধন্যবাদ জানিয়ে বলেন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অসরিসীম।

এসময় জেলা প্রশাসক আরও বলেন এই পাঠগারে বই পড়া কার্যক্রম ছাড়াও একদল লেখক রয়েছে। যাদের লেখা বই প্রকাশিতও হয়েছে। এধরনের উদ্যোগ সমাজ গঠনে খুবই প্রয়োজন। পরে পাঠাগার এর পক্ষ থেকে পাঠাগার তিন জন কর্মকর্তার লেখা তিনটি গ্রন্থ প্রধান অতিথি বিশেষ অতিথি, সভাপতি ও সম্মানীত অতিথিদের হাতে তুলে দেয়া হয়।

error: Content is protected !!