হোম » সারাদেশ » আসন্ন সোনারগাঁ আ’লীগের সম্মেলন প্রত্যাশা পরিচ্ছন্ন তরুণ নেতৃত্বের

আসন্ন সোনারগাঁ আ’লীগের সম্মেলন প্রত্যাশা পরিচ্ছন্ন তরুণ নেতৃত্বের

আল আমিন সেলিম :– দীর্ঘ ২৫ বছর পর আগামী ৩ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হতে যাচ্ছে। গত ৪ আগস্ট সোনারগাঁ উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির পক্ষথেকে এ সিদ্ধান্ত জানানো হয়। দুই যুগ পর অনুষ্ঠিত হতে যাওয়া এ সম্মেলনকে ঘিরে ইতোমধ্যে উজ্জীবিত হয়ে উঠেছে স্থানীয় নেতাকর্মীরা। ক্লিন ইমেজ, আওয়ামী লীগের নেতৃত্বে আসার যদি প্রথম শর্ত হয়, তাহলে প্রশ্ন এসেই যায় এবারের সোনারগাঁয়ের নেতৃত্বে কারা আসছেন ক্লিন ইমেজের হয়ে।

সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের পরিচ্ছন্ন নেতৃত্বের রয়েছে গৌরবময় ইতিহাস। এরমধ্যে উল্লেখ করার মতো দুটি নামের একটি সোনারগাঁওয়ের সাবেক সাংসদ, বঙ্গবন্ধুর পার্লামেন্টের সর্ব কনিষ্ঠ সদস্য, বীর মুক্তিযোদ্ধা মরহুম মোবারক হোসেন এবং অন্যজন হলেন সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, জামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল হাই ভূঁইয়া।

প্রত্যকেই অত্যন্ত সুনাম ও সততার সাথে আওয়ামী লীগের ঐতিহ্য বজায় রেখে দলকে গতিশীল করেছিলেন। বঙ্গবন্ধু তাঁর জীবদ্দশায় আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলনে দলীয় কর্মীদের আত্মশুদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন। দল ক্ষমতায় থাকলে দলে আবর্জনা ঢুকে পড়ার সুযোগ তৈরি হয়। সুযোগ-সন্ধানী মোসাহেবদের দৌরাত্ম্য বাড়ে। ত্যাগী-নির্লোভ কর্মীরা হারিয়ে যায় বা দূরে চলে যায়। তাই বঙ্গবন্ধু তখন আত্মশুদ্ধির কথা বলেছিলেন। যে আত্মশুদ্ধী ধারণ করেছিলেন বীর মুক্তিযোদ্ধা মরহুম মোবারক হোসেন ও বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল হাই ভূঁইয়া। তাদেরই উত্তরসুরী মরহুম মোবারক হোসেন এর ছেলে এরফান হোসেন দীপ।

তিনি বর্তমানে মোবারক হোসেন স্মৃতি সংসদ এর চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছেন। অন্যজন হলেন বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল হাই ভূঁইয়ার ছেলে আহসান হাবীব টিপু। যারা ইতোমধ্যে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ পরিবারে সৎ, নিষ্ঠা ও মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে মানুষের কল্যাণে কাজ করে পরিচ্ছন্ন নেতৃত্বে অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। দলীয় সকল কার্যক্রমে তাদের অংশগ্রহন চোখে পড়ার মতো। কিন্তু অবাক করা বিষয় হলো উল্লেখিত দুজনের একজনেরও স্থান হয়নি সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটিতে।

এনিয়ে স্থানীয় জনসাধারণের মাঝেও রয়েছে নেতিবাচক প্রতিক্রিয়া। প্রতিষ্ঠার পর থেকে আওয়ামী লীগকে নানা রকম রাজনৈতিক ও সাংগঠনিক সংকট মোকাবিলা করতে হয়েছে তরুণদের সাথে নিয়েই। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, আওয়ামী লীগের ইতিহাস যেহেতু কার্যত বাংলাদেশের ইতিহাস, তাই আওয়ামী লীগকে তার ঐতিহ্যে ধরে রাখতে ব্যর্থ হলে ক্ষতি শুধু আওয়ামী লীগের নয়, দেশেরও। যেকোন উচ্চ মার্গের রাজনৈতিক নেতৃত্বের মৌলিক গুনাবলির মধ্যে সততা, দক্ষতা, দেশপ্রেম ও দূরদৃষ্টি ও চরিত্র থাকতে হয়।

বর্তমান সোনাররগাঁয়ের রাজনীতির যারা আওয়ামী লীগের আদর্শে নিজেদের পরিচালনা করছেন তাঁদের মধ্যে এরফান হোনের দীপ ও আহসান হাবীব টিপুর মাঝে উল্লেখিত গুণাবলিগুলো বিদ্যমান আছে বলেই অনেকে মনে করছেন। তাই সোনারগাঁয়ের তৃনমূলের কর্মী থেকে শুরু করে সর্বস্তরের মানুষের প্রত্যাশা এরফান হোনের দীপ ও আহসান হাবীব টিপুকে আসন্ন সোনারগাঁও আওয়ামী লীগের নতুন কমিটিতে সম্মানজন নেতৃত্বে স্থান দিয়ে তারুণ্য নির্ভর সোনারগাঁর উপজেলা আওয়ামীলীগ গঠিত হবে। কারণ, গোষ্ঠিগত, জাতীয় কিংবা রাষ্ট্রনায়ক ইত্যাদি হতে চাইলে পরিচ্ছন্ন মনের শরীর ধোয়া ব্যক্তি বিশেষ প্রয়োজন।

error: Content is protected !!