হোম » সারাদেশ » উল্লাপাড়ায় সেচ প্রকল্পের ট্রান্সফরমার চুরি বিপাকে কৃষকে

উল্লাপাড়ায় সেচ প্রকল্পের ট্রান্সফরমার চুরি বিপাকে কৃষকে

রায়হান আলীঃ দু’সপ্তাহ ধরে উল্লাপাড়ার পঞ্চক্রোশী ইউনিয়নে বেতবাড়ী ও বেতকান্দি মাঠ থেকে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর আওতায় সেচ পাম্পের ৭টি ট্রান্সফরমার চুরি হয়েছে। একটি সঙ্গবদ্ধ চোরের দল পরিকল্পিতভাবে রাতের অন্ধকারে বাঁশের খন্ড বিদ্যুতের খুঁটিতে বেঁধে উপরে উঠে ট্রান্সফরমার এবং এর ভেতরের তামার তারসহ মূল্যবান সামগ্রী চুরি করে নিচ্ছে। বিশেষকরে সেচ প্রকল্প এলাকায় ট্রান্সফরমার চুরি যাওয়ায় চলমান রোপা ধান চাষ বিঘ্নিত হচ্ছে বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন। একই সঙ্গে চুরি যাওয়া কৃষকদের জন্য নতুন করে ট্রান্সফমারের মূল্য প্রদান করার ক্ষেত্রে মারাত্মক সংকটের সৃষ্টি করেছে।
উপজেলার বেতবাড়ী গ্রামের  নূর মোহাম্মদ, সালাউদ্দিন প্রামানিক, আবু বকর, মোঃ ছানোয়ার হোসেন অভিযোগ করেন, গত ১৬ আগষ্ট মঙ্গলবার রাতে তাদের গ্রামের পাশে মাঠে সেচ প্রকল্প এলাকায় পল্লী বিদ্যুৎ সমিতির লাইনের বিদ্যুতের খঁটি থেকে ৪টি ট্রান্সফরমার চুরি করে নেয় চোরেরা। ৫ আগষ্ট চুরি হয় আরও ১টি ট্রান্সফরমার। পরিকল্পিতভাবে বাঁশের ছোট ছোট খন্ড খুঁটিতে দড়ি দিয়ে বেঁধে চোরেরা উপরে উঠে ট্রান্সফরমার নামিয়ে তার ভিতর থেকে তামার তার, ট্রান্সফরমারে রক্ষিত মূল্যবান তেলসহ আনুসঙ্গিক সামগ্রী চুরি করে উপরের কভারটি মাঠে ফেলে দিয়ে চলে যায়। এসব চুরি হওয়া সামগ্রীর মূল্য প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা। অভিযোগকারীরা আরও জানান, এখন নতুন করে ট্রান্সফরমার নিতে প্রতিটির জন্য ৪৫ হাজার টাকা করে পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে জমা দিতে হবে। আর এই অর্থ তাদের মত কৃষকদের পক্ষে জমা দেওয়া খুবই কষ্টসাধ্য। এ বিষয়ে উল্লাপাড়ায় মডেল থানায় তারা অভিযোগ দাখিল করবেন বলে উল্লেখ করেন।
উপজেলার বেতকান্দি গ্রামের আনিছুর রহমান অভিযোগ করেন, চলতি আগষ্ট মাসের প্রথম দিকে তাদের গ্রামের পাশের মাঠে সেচ প্রকল্পের বিদ্যুত লাইনের খুঁটি থেকে চোরেরা দু’টি ট্রান্সফরমার চুরি করে নিয়ে যায়। এ ২টি ট্রান্সফরমারের মূল্য প্রায় ১ লাখ টাকা। এদিকে নতুন করে ট্রান্সফরমার বসাতে আবারও সিরাজগঞ্জ পল্লী বিদ্যুত সমিতি-১ এর প্রধান কার্যালয়ে তাদেরকে আবারও ১ লাখ টাকা জমা দিতে হচ্ছে। আর এতে চরম ক্ষতির সম্মুখিন হচ্ছেন কৃষকেরা। আনিছুর রহমান আরও জানান, এব্যাপারে উল্লাপাড়া মডেল থানায় অভিযোগ দেওয়া হয়েছে।
এ ব্যাপারে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর মহা-ব্যবস্থাপক রমেন্দ্র নাথ রায় জানান, কিছুদিন ধরে সমিতির বিদ্যুৎ লাইন থেকে ট্রান্সফরমার চুরির খবর তারা পেয়েছেন। দক্ষ চোরেরা এ কাজ করছেন বলে তার ধারণা। অন্যদিকে কৃষি সেচ প্রকল্পের ট্রান্সফরমার নতুন করে বসাতে কৃষকদেরকে অনেক টাকা জমা দিতে হচ্ছে। তার উপর এই মুহুর্তে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অফিসে কোন ট্রান্সফরমার সংরক্ষিত নেই। তাদেরকে বাইরে থেকে ট্রান্সফরমার কিনে আনতে হবে। তিনি উল্লাপাড়া থানা পুলিশের প্রতিও এব্যাপারে ব্যবস্থা নিতে অনুরোধ জানান।
এবিষয়ে উল্লাপাড়ার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জনান, তিনি অল্প কয়েক দিন ধরে উল্লাপাড়া থানায় যোগদান করেছেন। ট্রান্সফরমার চুরির বিষয়টি তিনি অবহিত হয়েছেন। এব্যাপারে দ্রুত তদন্ত করে থানা পুলিশ যথাযথ ব্যবস্থা নেবে বলে উল্লেখ করেন ওসি
error: Content is protected !!