হোম » সারাদেশ » রেলওয়ে অব্যবস্থাপনা আন্দোলনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

রেলওয়ে অব্যবস্থাপনা আন্দোলনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

মোঃ হাবিবুর রহমান, রবিবা প্রতিনিধি: বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা ও দূর্নীতির বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থী মোহাম্মদ রনির শুরু করা আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে উল্লাপাড়া স্টেশনে অবস্থান কর্মসূচী পালন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (২০ জুলাই) বিকালে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশনে অবস্থান কর্মসূচী পালন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচী সম্পর্কে একজন শিক্ষার্থী রানা বলেন, মহিউদ্দিন রনি’র অব্যবস্থাপনা ও দূর্নীতি বিরুদ্ধে করা আন্দোলন ও অবস্থান কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করে আমরা এই অবস্থান কর্মসূচী নিয়েছি। দেশব্যাপী অন্যান্যদের মতো আমরা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ও যে এই যৌক্তিক আন্দোলনে পাশে আছি তা জানান দিতে ই আমাদের এই অবস্থান কর্মসূচী।

প্রসঙ্গত, গত ৭ জুলাই থেকে রেলওয়ের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে ৬ দফা দাবিতে হাতে শিকল বাঁধা অবস্থায় কমলাপুর রেলস্টেশনে অবস্থান করছেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। বর্তমানে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে এই যৌক্তিক আন্দোলন।

মহিউদ্দিন রনির ৬ দফা দাবিগুলো হলো:

১. টিকিট ব্যবস্থাপনায় সহজ ডটকমের হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা নিতে হবে।

২. যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

৩. অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেই সাথে অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

৪. যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে।

৫. ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বৃদ্ধি করতে হবে।

৬. ট্রেনে ন্যায্যমূল্যে খাবার বিক্রি, বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

error: Content is protected !!