হোম » সারাদেশ » জাককানইবি এর রবীন্দ্র জন্মজয়ন্তীতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য 

জাককানইবি এর রবীন্দ্র জন্মজয়ন্তীতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য 

মোঃ হাবিবুর রহমান: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র জন্মজয়ন্তী ২০২২ এর “চিরকালের রবীন্দ্রনাথ: শিক্ষাভাবনা” শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। গত সোমবার এ জন্মজয়ন্তী উৎযাপন করা হয়। বক্তৃতার শুরুতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত সবাইকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়ে বলেন, রবীন্দ্র জন্মজয়ন্তীতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এবং নজরুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠিত হওয়ার একটি সুযোগ তৈরি হয়েছে, এটি নিঃসন্দেহে অত্যন্ত আনন্দের।’
আলোচনাসভার প্রতিপাদ্য প্রসঙ্গে রবি উপাচার্য বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতন স্থাপন করেছেন, যা বিশ্বভারতী নামে সারা বিশ্বে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করেছে। রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ আমলেই শিক্ষাব্যবস্থার সংকট এর গলদটা উদঘাটন করেছেন এবং বলেছেন শিক্ষাযন্ত্রে নজর না দিয়ে শিক্ষামন্ত্রে নজর দিতে হবে।  রবীন্দ্রনাথ আমাদের শিক্ষা, শিল্প, কৃষি, সমবায় সবকিছুকেই নিবিড়ভাবে প্রত্যক্ষ করেছেন এবং উন্নয়নপরিকল্পনার সাথে সমন্বিত করার চেষ্টা করেছেন। তিনি আরও বলেন, সত্য সুন্দরের পথে আমরা যদি মানুষে মানুষে সম্পর্ক রাখতে পারি তবেই অনিন্দ্য সুন্দর আনন্দলোক রচিত হবে।
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম, রবীন্দ্রনাথ এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উক্তি- “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  সংকট উত্তরণে প্রেরণা নিতেন রবীন্দ্রসাহিত্য থেকে।… বিশ্বকবির স্মৃতিকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে আমরা সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রতিষ্ঠা করে আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি” শ্রোতামণ্ডলীকে  শোনান।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর, মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও রবীন্দ্র গবেষক প্রফেসর শফি আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মোঃ জালাল উদ্দীন, বিভিন্ন অনুষদের ডিনসহ আরও অনেকে।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র জন্মজয়ন্তী উদযাপন কমিটি-২০২২ এর আহ্বায়ক প্রফেসর ড. মোঃ জাহিদুল কবির।
error: Content is protected !!