হোম » সারাদেশ » বই উৎসবের চার দিন পেরিয়ে গেলেও পঞ্চম শ্রেণির কোনও বই পৌঁছেনি লালমনিরহাটে

বই উৎসবের চার দিন পেরিয়ে গেলেও পঞ্চম শ্রেণির কোনও বই পৌঁছেনি লালমনিরহাটে

মোঃ মাসুদ রানা রাশেদ: বই উৎসবের চার দিন পেরিয়ে গেলেও লালমনিরহাটে পৌঁছেনি পঞ্চম শ্রেণির কোনও বই। এ ছাড়াও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের ৭৮শতাংশ বই আসেনি। শনিবার (১ জানুয়ারি) সকাল থেকে সারা দেশের ন্যায় লালমনিরহাটেও বই বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল।
জানা গেছে, শিশু শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে নতুন বছরের প্রথম দিনই বিনামূল্যের নতুন বই তুলে দেয়া হয়। তাই ১ জানুয়ারিকে সরকারি ভাবে বই উৎসব ঘোষণা করা হয়। নতুন বছর শুরুর আগেই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই চাহিদামত পৌছে যায় নতুন বই। বছরের প্রথম দিনে নতুন বই নিয়ে আনন্দ মনে বাড়ি ফিরে প্রতিটি ছাত্র-ছাত্রী। কিন্তু এ বছর বই উৎসবেও লালমনিরহাটে পৌছেনি শতভাগ বই। ফিকে হয়েছে বই উৎসব।
লালমনিরহাট জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ৬ষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত লালমনিরহাট জেলার ৫টি (লালমনিরহাট সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রাম) উপজেলা ও ২টি (লালমনিরহাট, পাটগ্রাম) পৌরসভার শিক্ষার্থীদের জন্য ১৫লক্ষাধিক বইয়ের চাহিদা থাকলেও এখন পর্যন্ত পৌছেছে মাত্র ২২শতাংশ। ৭৮শতাংশ বইয়ের ঘাটতি রেখেই বই উৎসব শুরু করা হয়েছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে। বই প্রকাশনায় বিলম্ব হওয়ায় মাধ্যমিক স্তরে শতভাগ বই পৌঁছেনি লালমনিরহাট জেলায়। কবে নাগাদ ঘাটতি পুরনের জন্য বই পৌছবে তারও সঠিক সমীকরণ নেই লালমনিরহাট জেলা শিক্ষা অফিসে।
লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, পঞ্চম শ্রেণি ব্যতিত সকল শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য নতুন বই  প্রতিটি বিদ্যালয়ে পৌছানো হয়েছিল। যার প্রেক্ষিতে শিশু শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির পর্যন্ত সকল ছাত্র-ছাত্রীদের মাঝে বছরের প্রথম দিনই বই বিতরণ করা হয়েছে। শুধু মাত্র পঞ্চম শ্রেণি বই না পৌঁছানোর কারণে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা নতুন বই পাচ্ছে না। কবে নাগাদ এসব বই পৌছবে সেটাও নিশ্চিত না। তবে ধারণা করা হচ্ছে চলতি সপ্তাহে পঞ্চম শ্রেণির বই পৌঁছতে পারে।
লালমনিরহাট জেলা শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ বলেন, মাত্র ২২শতাংশ বই পেয়েছি। তা দিয়েই বই বিতরণ শুরু করা হয়েছে। বাকী বই পৌঁছলে বিদ্যালয়গুলোতে পৌঁছে দেয়া হবে। কবে আসবে তা জানা নেই।
লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ গোলাম নবী বলেন, পঞ্চম শ্রেণি ব্যতিত সকল শিক্ষার্থীর বই বিদ্যালয়ে পৌঁছানো হয়েছে। শিশু শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়া হচ্ছে। ৫ম শ্রেণির বই পৌঁছলে বিদ্যালয়গুলোতে পৌঁছানো হবে। চলতি সপ্তাহে পৌছতে পারে বলেও ধারণা করা হচ্ছে।
শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!