হোম » সারাদেশ » প্রেস বিজ্ঞপ্তি সিনহা টেক্সটাইল গ্রুপ ও ওপেক্স শ্রমিকদের ঠকানোর উদ্দেশ্যে ষড়যন্ত্রমূলক চুক্তির তীব্র প্রতিবাদ

প্রেস বিজ্ঞপ্তি সিনহা টেক্সটাইল গ্রুপ ও ওপেক্স শ্রমিকদের ঠকানোর উদ্দেশ্যে ষড়যন্ত্রমূলক চুক্তির তীব্র প্রতিবাদ

শামীম আহমেদঃ আজ ২৮ নভেম্বর ২০২১খ্রি. রোজ রোববার গার্মেন্টস ওয়ার্কার্স ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি ডা. সামছুল আলম এক বিবৃতিতে বলেন, “গত ২১/১১/২০২১খি. কাঁচপুর, নারায়ণগঞ্জস্থ সিনহা টেক্সটাইলের শ্রমিকদের সাথে মালিক পক্ষে অবৈধ শ্রম আইন বিরোধী দালাল শ্রমিক নেতাদের সহযোগিতায় শ্রমিকদের ঠকানোর উদ্দেশ্যে শ্রম আইন বিরোধী চুক্তি করে। এই চুক্তি ২০০৬ সালের শ্রম আইনের কোন ধারায় বৈধ নহে।”

তিনি আরো বলেন, “(১) মালিকপক্ষ এক তরফাভাবে শ্রমিকদের ছাঁটাই করেছিল। তাদেরকে প্রাপ্য সার্ভিস বেনিফিট ৩০ শতাংশের নিচে প্রদানের ঘোষণা দিয়েছে। (২) মালিক পক্ষ ২০০৬ সালের শ্রম আইন অনুসারে সিনহা টেক্সটাইল চিরস্থায়ী বন্ধ ঘোষণা করে। শ্রম আইন অনুসারে শ্রমিকদের সার্ভিস বেনিফিটসহ সকল ধরণের পাওনা সরকারের শ্রম দপ্তরের সাহায্য নিয়ে পরিশোধ করবে এটি ২০০৬ সালের শ্রম আইনের বিধি। তা না করে মালিক পক্ষ শ্রমিকদের মাঝ থেকে এক শ্রেণীর দালাল শ্রমিক ও দেশের শ্রমিক নেতা নামধারী এক শ্রেণীর দালালদের নিয়ে সাধারণ শ্রমিকদের স্বার্থবিরোধী একটি চুক্তি স্বাক্ষর করে। ২০০৬ সালের শ্রম আইন অনুসারে কোন ফ্যাক্টরীতে যদি সরকারের রেজিষ্ট্রেশনকৃত ট্রেড ইউনিয়ন না থাকে তবে সাধারণ শ্রমিকদের সাথে কোন ধরণের চুক্তি করা যাবে না। অতএব সিনহা টেক্সটাইলের এ চুক্তি সম্পূর্ণ অবৈধ। ২৭২নং আন্তর্জাতিক শ্রম কনভেনশন অনুসারে শ্রমিকরা কোন ধরণের সুবিধা একবার মালিক ও সরকারের কাছ থেকে পাওনা হলে আর কোনদিন তা কর্তন করা যাবে না। বাংলাদেশ সরকার এই কনভেনশনে স্বাক্ষরকারী দেশ।”

তিনি গার্মেন্টস ওয়ার্কার্স ট্রেড ইউনিয়ন ফেডারেশনের পক্ষ থেকে অবিলম্বে শ্রমিক স্বার্থবিরোধী চুক্তি স্বাক্ষরের কুশীলবদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

error: Content is protected !!