হোম » সারাদেশ » রংপুর অঞ্চলে তিস্তা নদীর পানি বৃদ্ধি – অকাল বন্যার অশংকা

রংপুর অঞ্চলে তিস্তা নদীর পানি বৃদ্ধি – অকাল বন্যার অশংকা

সালেকুজ্জামান সালেক,রংপুর: উজানে ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রংপুর অঞ্চলে তিস্তা নদীর পানি প্রবাহ হঠাৎ বৃদ্ধি পেয়েছে। তিস্তা ব্যারেজে বিপদ সীমার ৬৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এর প্রভাবে তিস্তা পাড়ের বিস্তৃর্ন অঞ্চল পানিতে তলিয়ে গেছে।ফসলের ক্ষেত সহ বসত বাড়ী পানিতে ডুবে গেছে।পানিবন্দী হয়েছে অসংখ্য মানুষ।জনমনে সৃষ্টি হয়েছে আতংক।ঘর-বাড়ী নদী গর্ভে বিলিন হওয়ার ভয়ে মানুষ নির্ঘুম রাত কাটিয়ে তা সরিয়ে নেয়ার চেষ্টা করছেন।পানি বৃদ্ধি অব্যহত থাকলে দেখা দিতে পারে অকাল বন্য।

পানি উন্নয়ন বোড সূত্রে জানাগেছে বুধবার(২০ অক্টোবর)তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে ৭০ দশমিক ৯০ সেন্টিমিটার পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে।যা বিপদ সীমার ৬৫ সেন্টিমিটার উপর ছিল।

রংপুরের গঙ্গাচড়া এলাকায় গিয়ে দেখাগেছে,এই এলকার শংকরদাহ,চর ইছালী,বাগের হাট,মহিপুর ও আলমবিদিতরের নিম্নঅঞ্চল পানিতে তলিয়ে গেছে। ফসলি জমি সহ ঘর-বাড়ীতে পানি ঢুকেছে। পরিবারগুলো পানিবন্দী হয়ে পড়েছেন।গোবাদি পশু নিয়ে পড়েছেন বিপাকে।এসব এলাকার অনেক মুরগীর খামারে পানি উঠিছে। এতে খামরীরা প্রচুর লোকসানের মূখে পরেছেন বলে তারা এই প্রতিবেদক কে জানিয়েছেন।

এ ছাড়াও পূর্বাভাস না থাকায় চর অঞ্চলের ক্ষেতের কাটা ধান পানিতে ভেসে গেছে। তলিয়ে গেছে রসুন,আদা ও বিভিন্ন তরিতরকারী সহ আলুর ক্ষেত। এ সকল ক্ষেত পানিতে তলিয়ে যাওযায় নষ্ট হবার সম্ভাবনা দেখা দিয়েছে। এতে এ অঞ্চলের কৃষকেরা অর্থনৈতিক ক্ষতির মুখে পরেছেন।তারা কান্না জড়িত কণ্ঠে বলেছেন তিস্তিা আমাদের নিঃশ্ব করে দিল। এছাড়াও তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় বিনবিনার চর এলাকায় নতুন করে নদী ভাঙ্গনের আতংকে আছে সেখানকার লোকজন।

এ অবস্থায় নদী ভাঙ্গনের ভয়ে অনেক পরিবার নির্ঘূম রাত কাটিয়ে বসত বাড়ী,গোবাদি পশু এবং আসবাব পত্র অন্যত্র সরিয়ে নেয়ার পরিক্লনা করছেন।হঠাৎ তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় তাদের চোখে মূখে ছিল আতংকের ছাপ।তাদের সাথে কথা বলে জানাগেছে,এভাবে পানি বৃদ্ধি অব্যহত থাকলে তিস্তার দু‘ধারের বিস্তৃর্ন এলাকা পানিতে তলিয়ে যাবে।দেখা দিতে পারে অকাল বন্যা।

এদিকে গত দু‘দিন ধরে রংপুর সহ এর আশ পাশের জেলা গুলোতে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।দু‘দিনের বৃষ্টির পানিতে জেলার বিভিন্ন এলাকায় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে।ভারতের পশ্চিম বাংলার জলপাইগুড়ী, দার্জিলিং,এবং সিকিমে প্রচুর বৃষ্টিপাত অব্যহত থাকায় হঠাৎ তিস্তার পানি বৃদ্ধিপেয়েছে ।

error: Content is protected !!