হোম » সারাদেশ » না’গঞ্জ সিটি কর্পোরেশনের ৬৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা

না’গঞ্জ সিটি কর্পোরেশনের ৬৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) এর ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৬৮৮ কোটি ২৩ লক্ষ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে এই বাজেট ঘোষণা করেন নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। করোনার কারণে স্বল্পপরিসরে আয়োজন করা এই বাজেট অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবুল আমিন।

বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসিকের প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা হাসান, নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি এড. মাহবুবুর রহমান মাসুম, বর্তমান সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সভাপতি হাবিবুর রহমান শ্যামল, কাউন্সিলর কবির হোসাইন, হান্নান সরকার, আব্দুল করিম বাবু, সুলতান আহমেদ ভূঁইয়া, শারমিন হাবিব বিন্নি, আয়েশা আক্তার দিনাসহ গণমাধ্যম কর্মীগণ।

এই বাজেট নাসিকের মেয়র হিসেবে আইভীর দশম বাজেট এবং চলতি মেয়াদের শেষ বাজেট ঘোষণা। এই বাজেটে উন্নয়ন খাতে ৫৯১ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা নিয়েছে নাসিক। নতুন এ বাজটে নি¤œ আয়ের মানুষ ও বস্তিবাসির জীবনমান উন্নয়ন এবং দুর্যোগ মোকাবিলার জন্য বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া বাজেটে গুরুত্ব পেয়েছে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা ও পয়ঃনিষ্কাশন, শিক্ষা, নগর মাতৃসদন ও স্বাস্থ্য কেন্দ্র, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণ, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদানের বিষয়গুলো।

১৭৮ কোটি ৯৬ লাখ টাকার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ৪০৮ কোটি ৫০ লাখ টাকা। রাজস্ব আয়ের মধ্যে গৃহ ও ভূমি কর থেকে ১০ কোটি ৬৫ লাখ, ময়লা কর থেকে ১২ কোটি ৪৫ লাখ, স্থাবর সম্পত্তি হস্তান্তর কর থেকে ১৭ কোটি, ইজারা থেকে ৪ কোটি ১৫ লাখ, মার্কেট নির্মাণ হতে সেলামি বাবদ ৭০ কোটি, পানি সরবরাহ থেকে ২১ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও বাজেটে রাজস্ব খাতে ব্যয়ে বরাদ্দ ধরা হয়েছে ৮৬ কোটি ২০ লাখ টাকা। এরমধ্যে মেয়র ও কাউন্সিলরদের সম্মানী ভাতায় বছরে ব্যয় হবে ২ কোটি ৫০ লাখ, কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা বাবদ ব্যয় হবে ১২ কোটি ৮৩ লাখ টাকা। যানবাহন ক্রয়, মেরামত ও রক্ষণাবেক্ষণ ব্যয় ৪ কোটি ৮৫ লাখ টাকা, পানি সরবরাহ খাতে ব্যয় হবে ২২ কোটি ১৯ লাখ, বর্জ্য ব্যবস্থাপনা ও পয়নিষ্কাশন খাতে ব্যয় ১৪ কোটি টাকা।

এ বাজেটে নতুন কোনো কর আরোপ বা কর বৃদ্ধি করা হয়নি উল্লেখ করে মেয়র মেয়র আইভী জানান, সকল প্রকার সুযোগ-সুবিধার প্রতি লক্ষ্য রেখে সম্পূর্ণ বাস্তবতার নিরিখে আয়ের সাথে ব্যয়ের সঙ্গতি রেখে এই বাজেট প্রণয়ন করা হয়েছে।

error: Content is protected !!