হোম » সারাদেশ » ঝালকাঠিতে শিক্ষার্থীদের প্রোফাইল ডাটাবেজ তৈরি বিষয়ক শিক্ষকদের প্রশিক্ষণ শুরু

ঝালকাঠিতে শিক্ষার্থীদের প্রোফাইল ডাটাবেজ তৈরি বিষয়ক শিক্ষকদের প্রশিক্ষণ শুরু

ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ শিক্ষা মন্ত্রনালয় CRVS ব্যবস্থা’র আলোকে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর সহায়তায় শিক্ষার্থীদের প্রোফাইল ডাটাবেজ তৈরি এবং UID নম্বর প্রদান সংক্রান্ত বিষয়ে দুইদিন ব্যাপী শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হয়েছে। সোমবার (৩০ আগষ্ট) সকাল ১০ টায় ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মারুফা বেগম, ভাইস চেয়ারম্যান মঈন তালুকদার বক্তব্য রাখেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে সদর উপজেলার ১৫ টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ ৩০ জন আইসিটি জ্ঞান সম্পর্কে অভিজ্ঞ শিক্ষকদের এ প্রশিক্ষণ প্রদান করা হয়।
বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক বাস্তবায়নাধীন এস্টবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিষ্টেম ( আইইআইএমএস) শীর্ষক প্রকল্পের মাধ্যমে সিভিল রেজিষ্টেশন এন্ড ভাইটাল স্টেটিসটিকস (সিআরভিএস) ব্যবস্থার আলোকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীর ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (ইউআইডি) নামক একটি ডিজিটাল আইডি কার্ড প্রদানের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
সে সঙ্গে এ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নের লক্ষে ইতিমধ্যে ডাটাবেজ প্রণয়ন ও নির্ধারিত ছকের মাধ্যমে শিক্ষার্থীদের মৌলিক ও শিক্ষা সংক্রান্ত তথ্য সংগ্রহের লক্ষ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রয়োজনীয় সংখ্যক তথ্য ফরম সরবরাহ করা হয়েছে। শিক্ষার্থীদের নিকট হতে তথ্য ফরম সংগ্রহের পর তথ্য ডাটা এন্ট্রি করণের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও আইসিটিতে অভিজ্ঞ একজন শিক্ষককে প্রশিক্ষণ প্রদানের নিদের্শনা রয়েছে বলে জানা যায়।
error: Content is protected !!