হোম » প্রধান সংবাদ » ভৈরবে রোপা আমন ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

ভৈরবে রোপা আমন ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

এম আর ওয়াসিম, ভৈরব(কিশোরগঞ্জ) প্রতিনিধি :ভৈরবে উচ্চ ফলনশীল রোপা আমন ধানের মাঠ দিবস  অনুষ্টিত হয়েছে। আজ সোমবার দুপুরে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অধীনে উপজেলা কৃষি অফিসের  আয়োজনে কালিকাপ্রসাদ ইউনিয়নের ঝগড়ারচর গ্রামে  কৃষকদের নিয়ে এই দিবস সমাবেশ অনুষ্টিত হয়।সমাবেশ শেষে আনুষ্টানিক ভাবে আমন ধান কর্তনের উদ্ভোধন করা হয়। উদ্ভোধন করেন অনুষ্টানের প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শরীফ আলম খান।

এসময় উপস্থিত ছিলেন কালিকাপ্রসাদ ইউপি চেয়ারম্যান মোঃ ফারুক মিয়া, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মিজানুর রহমান, পরিসংখ্যান কর্মকর্তা মোঃ মাকসুদুর রহমান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা চন্দন সুত্র ধর সহ ওই এলাকার কৃষকগণ।সমাবেশে কৃষক বাবুল মিয়া বক্তব্যে বলেন যে আমরা রোপা আমন চাষ করে ভাল ফলন পেয়ে খুশি। কিন্তু ধান বিক্রির সময় আমরা দর ভাল পায়না। অন্য এক কৃষক জাহের মিয়া বলেন এই মৌসুমে অন্য ধানের তুলনায় রোপা আমনের ফলন অনেক বেশী হয় সময়ও কম লাগে।

কৃষি কর্মকর্তা বলেন গত বছরের তুলনায় এ বছর আমন ধানের বাম্পার ফলন পাওয়া গেছে । ফলে কৃষকরা এখন অনেক খুশি। তারা আমন ধান চাষে অনেক আগ্রহী হয়ে উঠেছে। এ বছর ভৈরব উপজেলায় ২২ শ হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদ করা হয়। এতে প্রতি হেক্টর জমিতে ৫ টন করে আমনের ফলন পাওয়া গেছে। আমন জাতের ধানের জন্য এটাই একমাত্র উচ্চ ফলনশীল ধান। এ জাতের ধানে পোকা-মাকড়ের আক্রমণ অনেক কম হয়। সময় মত পরিচর্যা, সেচ ও সার সময়মত জমিতে ব্যবহার করা গেলে আগামীতে হেক্টর প্রতি ছয় থেকে সাড়ে ছয় টন ধানের ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!