হোম » প্রধান সংবাদ » উল্লাপাড়ায় আগাম খিরা চাষে লাভবান কৃষক

উল্লাপাড়ায় আগাম খিরা চাষে লাভবান কৃষক

উল্লাপাড়া প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় আগাম খিরা চাষ করে কৃষকরা বেশ লাভভান হচ্ছেন। বাজারে নতুন খিরা উঠতে শুরু করেছে। ভাল দাম পেয়ে তারা বেশ খুশি। তবে অনেক এলাকায় আগাম চাষ করা খিরা গাছে মাকড় পোকার আক্রমন দেখা দেওয়ায় চাষীরা শংকিত। এ বছর উল্লাপাড়ায় ৩থশ হেক্টর জমিতে খিরা চাষাববাদ হয়েছে। মাঠে মাঠে এখন সবুজ খিরা গাছ তরতর করে বেড়ে উঠছে। অল্পদিনের মধ্যেই আড়তগুলোতে পুরোদমে খিরা উঠবে।

উপজেলার কয়ড়া সরাতলা গ্রামের চাষী বাবলু মিয়ার সাথে কথা হলে তিনি জানান,তার ৫০ শতক জমিতে এবার খিরা চাষাবাদ করেছেন। বেশ ভাল ফলন হয়েছে। ১২থশ টাকা মন দরে তিনি মাঠ থেকেই পাইকারদের কাছে জমির খিরা বিক্রি করছেন। কিছুদিনের মধ্যে তার ক্ষেতে খিরা উৎপাদনের পরিমান আরো বাড়বে। তবে তার খিরার জমিতে কিছু অংশ মাকড় পোকার আক্রমন হওয়ায় তিনি চিন্তিত হয়ে পড়েছেন। এ পোকার আক্রমনে খিরা গাছের পাতা মুড়িয়ে যাচ্ছে। এ ব্যাপারে তিনি উপজেলা কৃষি অফিসের সঙ্গে যোগাযোগ রাখছেন।

উপজেলার বাঁখুয়া গ্রামের মিলন হোসেন জানান,তিনি ৩০ শতক জমিতে আগাম খিরার চাষ করেছেন। তার জমিতে প্রচুর খিরা ধরেছে। কিন্তু গত সপ্তাহের টানা ৪দিনের বৃষ্টিতে অনেক খিরা নষ্ট হয়ে গেছে। তারপরেও মাঠে যে খিরা আছে তাতে বাজারে ভাল দাম থাকায় তাকে লোকসান গুনতে হবে না। তিনি ১৫দিন আগে ২ হাজার টাকা মন দরে খিরা বিক্রি করেছেন বলে জানান। আগাম খিরা চাষে বাবলু ও মিলনের মতো এলাকার অপর চাষীরাও অনুরুপ কথা জানালেন। পোকা মাকড়ের উপদ্রব বন্ধ হলে তারা এবার ভাল লাভের মুখ দেখবেন বলে জানান।

এ ব্যাপারে উপজেলার বৃহত্তম খিরার আড়ৎ চর বর্দ্ধনগাছার পাইকারী খিরা ব্যবসায়ী আবুল কালাম, আব্দুল সালাম, আব্দুর রশিদ ও সানোয়ার হোসেন জানান, তাদের আড়তে ইতোমধ্যেই খিরা আসতে শুরু করেছে। প্রথম দিকে দাম ভাল। প্রতিদিন তারা এখন ১ ট্রাক করে খিরা ঢাকায় পাঠাচ্ছেন। আগামী ২ সপ্তাহের মধ্যে খিরার আমদানি অনেক বেড়ে যাবে। তখন এই আড়ৎ থেকে প্রতিদিন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অন্ততঃ ৩০ ট্রাক করে খিরা পাঠানো হবে। দাম অব্যাহত থাকলে এবার খিরা চাষীরা ভালো লাভবান হবেন বলে আশাবাদী এসব ব্যবসায়ী।

কৃষি স¤প্রসারন অধিদপ্তরের উল্লাপাড়া অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোলাম মোহাম্মদ জানান, এ বছর উল্লাপাড়ায় ৩থশ হেক্টর জমিতে খিরা চাষ হয়েছে।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!