হোম » শহর-নগর » দলিত সম্প্রদায়ের অধিকারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ

দলিত সম্প্রদায়ের অধিকারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ

নিজস্ব প্রতিনিধিঃ  আওয়াজ ফাউন্ডেশন সমাজে পিছিয়ে পড়া ও সুবিধা বঞ্চিত দলিত সম্প্রদায়ের মানবাধিকার ও মৌলিক অধিকারের দাবিতে জাতীয় প্রেস ক্লাব, ঢাকা, এর সামনে সকালে মানববন্ধন ও সমাবেশ করে।

আওয়াজ ফাউন্ডেশন একটি তৃণমূল পর্যায়ের শ্রমিক সংগঠন, যারা শ্রমজীবি মানুষের অধিকার আদায়ে দীর্ঘদিন যাবৎ কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায়  সমাজে পিছিয়ে পড়া ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মানবাধিকার ও মৌলিক অধিকারের দাবিতে একটি মানববন্ধন ও সমাবেশ করে।

সমাবেশে নাজমা আক্তার (আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক)  বলেন, এই দলিত সম্প্রদায়ের মানুষেরাই বাংলাদেশে পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ করেন। দেশের পরিষ্কার পরিচ্ছন্নতায় যাদের অবদান অনস্বীকার্য, সেই সম্প্রদায়ই সমাজে সব চাইতে অবহেলিত অস্পৃশ্য, তাদের নেই কোন মানুষ হিসাবে বাচাঁর অধিকার। দলিত সম্প্রদায় এমন একটি সম্প্রদায় যারা এখনো সমাজে অবহেলিত, নিপীড়িত, জীবনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত, যাদের নেই কোন স্থায়ী চাকরির নিশ্চয়তা কিংবা সামাজিক সুরক্ষা, নেই সমাজে মর্যাদাশীল মানুষ হিসেবে বাচার অধিকার।

বক্তারা বলেন, আজকের সমাবেশে আমরা এই দলিত সম্প্রদায়ের জন্য সামাজিক মর্যাদা নিশ্চত করা,দলিত সম্প্রদায়ের নারীদের নিরাপত্তা নিশ্চত করা, বাসযোগ্য আবাসন ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসার ব্যবস্থা, চাকুরি স্থায়ীকরণ, চাকরির নিরাপত্তা, নারী পুরুষের সমান বেতন, উৎসব ভাতা, অতিরিক্ত কাজের মজুরি, নারীদের বাল্যবিবাহ প্রতিরোধ, নারীদের যৌন হয়রানি থেকে রক্ষা করা, নারীদের প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা ও দলিত নারী শ্রমিকদের ৬ মাস মাতৃত্বকালীন ছুটি ও সুবিধা সর্বোপরি, দলিতদের একটি সুরক্ষিত ও বৈষম্যমুক্ত জীবনের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

বক্তারা আরো দাবী জানান যে সরকারী চতুর্থ শ্রেনীর কর্মচারীদের বেতন কাঠামো ও সুবিধা মোতাবেক তাদের বেতন ভাতা ও সুবিধা যেন প্রদান কারা হয়। জাতীয় ন্যূনতম মজুরী বোর্ড গঠনের দাবীও তাদের পক্ষ থেকে জানানো হয়।

সমাবেশে বক্তব্য রাখেন আওয়াজ ফাউন্ডেশনের সভাপতি মমতাজ বেগম, হরিজন সম্প্রদায়ের সভাপতি স্বপন লাল ও সাধারণ সম্পাদক বিপ্লব দাস সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক খাদিজা আক্তার। এছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন হরিজন সম্প্রদায়ের মুক্তা রানী, জ্যোতি রানী , বাবুল,রঞ্জন, তারা রানী সংগীতা লাল বেগী ও চাদঁনী রানী দাস প্রমুখ। উক্ত সমাবেশে দলিত সম্প্রদায়ের সুবিধা বঞ্চিত সকলে অংশগ্রহন করে।

error: Content is protected !!