হোম » প্রধান সংবাদ » লালমনিরহাটের কবি এস. এম. মাহবুবুর রহমান মনু-এঁর ইন্তেকাল

লালমনিরহাটের কবি এস. এম. মাহবুবুর রহমান মনু-এঁর ইন্তেকাল

মোঃ মাসুদ রানা রাশেদ: রবিবার (২ মে) ভোর ৫টা ১০মিনিটে লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার খোর্দ্দ সাপটানাস্থ নিজ বাসভবনে মনু আর্ট এন্ড কম্পিউটারের স্বত্ত্বাধিকারী ও কবি এস. এম. মাহবুবুর রহমান মনু (৫৬) অসুস্থ্য জনিত কারণে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি ২স্ত্রী, ২পুত্র, ২কন্যা, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, বন্ধু-বান্ধবসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। পরে বাদ যোহর গিয়াস উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। এ সময় ধর্মপ্রাণ মুসল্লীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে কবরস্থানে মরহুমের লাশ দাফন করা হয়। তাঁর মৃত্যুতে লালমনিরহাটে শোকের ছায়া নেমে এসেছে।

এস. এম. মাহবুবুর রহমান মনু ১৯৬৫ খ্রিস্টাব্দের ২৬ ডিসেম্বর জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা মরহুম সুজাত আলী সরকার ও মা মরহুমা মন্নুজান বেগম। তিনি লালমনিরহাট সরকারি কলেজ থেকে ১৯৮৬ সনে এইচএসসি পাস করেন। তিনি জাতীয় কবিতা সংসদ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সদস্য, জাতীয় কবি সংসদ লালমনিরহাট জেলা শাখার সভাপতি, জাতীয় কবিতা পরিষদ লালমনিরহাট জেলা শাখার সদস্য, লালমনিরহাট চিত্র শিল্পী রং তুলি সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বাংলাদেশ সাহিত্য পরিষদ লালমনিরহাট শাখার সভাপতি ছিলেন।

তাঁর “শতাব্দীর শ্লোগান, “শতাব্দীর প্রত্যাশা”, “জীবন নায়ের মাঝি” নামে ৩টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য “কবি শামসুর রাহমান সাহিত্য পুরস্কার ২০১১”, “লালমনিরহাট জেলার গুণীজন সম্মাননা”, “কবি খান মুহাম্মদ মঈনুদ্দীন সাহিত্য পুরস্কার ২০১২” লাভ করেন।

error: Content is protected !!