হোম » আন্তর্জাতিক » ইসরাইলে ধর্মীয় উত্সবে পদদলিত হয়ে নিহত ৪৪

ইসরাইলে ধর্মীয় উত্সবে পদদলিত হয়ে নিহত ৪৪

আওয়াজ অনলাইন : ইসরায়েলে ইহুদি ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলে স্থানীয় সময় শুক্রবার সকালের এ ঘটনায় আরও অনেকে আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি। ইহুদি ধর্মাবলম্বীরা ‘লাগ বাওমর’ পালনের জন্য মাউন্ট মেরনে জড়ো হন। ইহুদি ধর্মাবলম্বীদের ধর্মীয় ছুটির দিন হিসেবে এটি পালন করা হয়।

গত বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে এখানে গণজমায়েতের ওপর বিধিনিষেধ দেওয়া হয়। টিকাদান কর্মসূচিতে সাফল্যের কারণে ইসরায়েলে করোনা সংক্রমণ কমে যাওয়ায় এ বছর সেটি খুলে দেওয়া হয়।

প্রাথমিকভাবে জানা যায়, যে জায়গায় মানুষের বসার বন্দোবস্ত করা হয়েছিল, তার একাংশ ধসে পড়ায় এ দুর্ঘটনা ঘটে। পরে উদ্ধারকর্মীরা জানান, পদদলিত হওয়ার কারণে এ হতাহতের ঘটনা ঘটেছে। ইসরায়েলের উদ্ধারকারী দল দ্য মেগান ডেভিড অ্যাডম জানায়, এ পর্যন্ত ৪৪ জন নিহত হয়েছে। আহতদের অবস্থাও গুরুতর। উদ্ধারকাজ চলছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ ঘটনাকে বড় ধরনের বিপর্যয় বলে উল্লেখ করেছেন। আহত লোকজনের জন্য তিনি প্রার্থনা করছেন বলে জানান।

আহত লোকজনকে উদ্ধারের জন্য জরুরি সংস্থাগুলো ছয়টি হেলিকপ্টার পাঠিয়েছে। সেনাবাহিনী বলছে, মাউন্ট মেরনে উদ্ধারকাজের জন্য ইসরায়েলের বিমানবাহিনী বেশ কয়েকটি হেলিকপ্টার পাঠিয়েছে। তাঁদের সঙ্গে চিকিত্সক দল রয়েছে।

সেনাবাহিনী হতাহত লোকজনকে উদ্ধারে সহায়তা করছে। ঘটনাস্থলেই অনেকের চিকিত্সার ব্যবস্থা করা হয়েছে। লাজার হাইম্যান নামে একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘আমার দেখা সবচেয়ে ভয়ংকর ঘটনা এটি।’
ছবি: সংগৃহীত।/এইচ.

error: Content is protected !!