হোম » শহর-নগর » আওয়াজ ফাউন্ডেশনের উদ্যোগে নারী দিবসে র‌্যালি অনুষ্ঠিত

আওয়াজ ফাউন্ডেশনের উদ্যোগে নারী দিবসে র‌্যালি অনুষ্ঠিত

এম হিরন প্রধান : বিভিন্ন দেশে নারীর সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে নারী দিবস পালন করেন আওয়াজ ফাউন্ডেশন ও সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। নারী দিবসে আওয়াজ ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানী ঢাকায় এক র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

গতকাল রবিবার ঢাকায় তেজগাঁও নাবিস্কো মোড় শহীদ মিনার হতে সাতরাস্তা হয়ে নাবিস্কো মোড়ে এসে র‌্যালি শেষে সমাবেশ করেন। র‌্যালিটির নেত্রীত্বদেন নারী নেত্রী নাজমা আক্তার।

নাজমা আক্তার বলেন, নারী দিবসটি উদযাপনের পিছনে রয়েছে নারী শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ সালের ৮ মার্চ মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। তাদের ওপরে দমন-পীড়ন চালায় মালিকপক্ষ।

তিনি আরো বলেন, নানা ঘটনার পরে ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি নারী দিবস হিসেবে পালন করছে। তখন থেকেই বিভিন্ন দেশে নারীর সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে দিবসটি পালন শুরু হয়।

আওয়াজ ফাউন্ডেশন ও সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের র‌্যালি ও সমাবেশ আরো উপস্থিত ছিলেন। আওয়াজ ফাউন্ডেশনের চেয়ারম্যান মমতাজ বেগম। সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক নাহিদুল হাসান নয়ন, খাদিজা আক্তার, আনিছুর রহমান, আলমগীর হোসেন, মামুনুর রশিদ, তোফায়েল হোসেন, সানজিদা আক্তার, সৈকত চৌধুরী সহ কয়েক শত শ্রমজীবী মানুষ।

error: Content is protected !!