সব পথে সৌদি আরবে প্রবেশ বন্ধ আরও এক সপ্তাহ

ডেস্ক রিপোর্ট :: সম্প্রতি কয়েকটি দেশে করোনাভাইরাসের নতুন ধরন ছড়িয়ে পড়ায় সৌদি আরবে আকাশ, সড়ক ও নৌপথে বাইরের দেশ থেকে মানুষের প্রবেশ বন্ধ রয়েছে; এই সিদ্ধান্ত আরও এক সপ্তাহ কার্যকর থাকবে।

স্থানীয় সময় সোমবার কর্তৃপক্ষ এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানায় বলে সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) প্রতিবেদনে বলা হয়েছে।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, কয়েকটি দেশে সম্প্রতি করোনার যে নতুন ধরন ছড়িয়ে পড়েছে; তারই নিয়ন্ত্রণে দেশে বাইরের দেশ থেকে মানুষের প্রবেশ বন্ধ রাখা হচ্ছে।

এর আগে গত ২১ ডিসেম্বর এক সপ্তাহ সৌদিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। সড়ক পথ ও নৌপথের জন্যও এই সিদ্ধান্ত কার্যকর হয়। যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলোতে করোনার নতুন ধরন ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

গত তিন মাসের মধ্যে যারা ইউরোপের কোনও দেশ থেকে বা এই পথে সৌদিতে প্রবেশ করেছেন তাদের প্রত্যেককে করোনার পরীক্ষা করাতে হবে। করোনা পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে পরবর্তী সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

বিবৃতিতে সরকার জানিয়েছে, সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকলেও এই সময়ের মধ্যে বিশেষ পরিস্থিতিতে অতি প্রয়োজনীয় ফ্লাইট চালু থাকবে। সৌদির বাসিন্দা নন- এমন মানুষের সৌদি ত্যাগের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

আরব নিউজ বলছে, ৮ ডিসেম্বরের পর ইউরোপ বা করোনার উচ্চ ঝুঁকিতে থাকা দেশগুলো থেকে যারা সৌদিতে প্রবেশ করেছেনে তাদের বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে।

### SSS