হোম » প্রধান সংবাদ » আজ ১৩ ডিসেম্বর। পাক সেনারা এদিন ভৈরব রেলওয়ে সেতু ধ্বংস করে দেয়।

আজ ১৩ ডিসেম্বর। পাক সেনারা এদিন ভৈরব রেলওয়ে সেতু ধ্বংস করে দেয়।

এম আর ওয়াসিম, ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি: আজ ১৩ ডিসেম্বর। ১৯৭১ সালের এ দিনে সকাল ৯টায় পাকবাহিনী বাংলাদেশের বৃহত্তম রেলওয়ে মেঘনা সেতুরটি শক্তিশালী ডিনামাইট দিয়ে উড়িয়ে দেয়। এতে রেলওয়ে সেতুর ভৈরব পাড়ের দুটি স্প্যান ও আশুগঞ্জ পাড়ে একটি স্প্যান জয়েন্ট খুলে পানিতে পড়ে যায়।

ফলে ঢাকা-চট্রগ্রাম রেলপথে যোগাযোগ বন্ধ হয়ে যায়। বাংলার সম্পদ ধ্বংস করার হীন মানসে হানাদার বাহিনী এই সেতুটি ধ্বংস করে দেয়। এর আগে ২ ডিসেম্বর ভারতীয় যুদ্ধ বিমান দখলদার পাকিস্তানী বাহিনী ভৈরবস্থ সামরিক লক্ষ্য বস্তুর ওপড় কয়েকবার হামলা চালায়। ৮ ডিসেম্বর পাক সেনাদের নাথে মুক্তিবাহিনীর সম্মুখ যুদ্ধে ভৈরবের চানপুর গ্রামে তিনজন ও মধ্যেচর গ্রামে দুই জন হাদার বাহিনীর সদস্য মুক্তিযোদ্ধাদের হাতে বন্দি হয়।

পূর্বাঞ্চলীয় মুক্তিযুদ্ধ সেক্টরে আখাউড়া ও বি.বাড়িয়ায় চরম মার খেয়ে প্রায় ১০/১২ হাজার পাকসেনা আশগঞ্জ দিয়ে মেঘনা নদী পাড় হয়ে ভৈরববে আশ্রয় নেয়। ভৈরবের শক্ত ঘাটি হতে পাকিস্থানী সেনারা প্রাণ ভয়ে আত্মরক্ষার জন্যে চতুরদিক শিলা বৃষ্টির মত ট্যাংক,কামান, মর্টার ও রকেট শেল আবিরাম সাতদিন পর্যন্ত অব্যাহত রাখে। হানাদার বাহিনীর ধারণা ছিল ভারতীয় মিত্র বাহিনী ও মুক্তিযোদ্ধারা মেঘনা রেলসেতু দিয়ে হেটে ভৈরব আক্রমণ করবে। সে  কারনে ১৩ ডিসেম্বর তারা সেতুর তিনটি স্প্যান ভেঙ্গে দেয়।

error: Content is protected !!