হোম » প্রধান সংবাদ »  ভৈরবে ভেজাল বীজে বাজার সয়লাব প্রত কৃষকরা প্রতারিত 

 ভৈরবে ভেজাল বীজে বাজার সয়লাব প্রত কৃষকরা প্রতারিত 

এম আর ওয়াসিম, ভৈরব (কিশোরগঞ্জ)  প্রতিনিধিঃ  ভৈরবে ভেজাল ও নিম্নমানের বীজে বাজার সয়লাব । আর ডিলারের দোকান থেকে বিভিন্ন সবজির নিম্নমানের এসব বীজ কিনে প্রতারিত হয়েছে কৃষকরা । নিম্নমানের বীজ জমিতে রোপন করে ফসল না পাওয়ায় লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে কৃষকদের । ফলে কৃষকদের সোনালী স্বপ্ন ভঙ্গ হয়ে  দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা ।  প্রতারিত বীজ ডিলারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের প্রতি দাবী জানান ক্ষতিগ্রস্ত কৃষকরা । স্থানীয় প্রশাসন বলছে বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে ।
 ভৈরবে  বিভিন্ন ডিলারের দোকানে দীর্ঘ ১৫/২০ বছর যাবৎ এক ধরনের মোনাফালোভী অসাধু ব্যবসায়ীরা ও বিভিন্ন নামী-বেনামি কোম্পানীর  সবজির বীজ আমদানী করে আমদানীকৃত প্যাকেট বীজ রিপ্যাক করে এবং  খোলা বীজ অবাধে বাজারে বিক্রি করছে ।  আর গ্রামের সহজ-সরল কৃষকরা বেশি ফলনের আশায় এসব দোকান থেকে বীজ কিনে নানাভাবে প্রতারিত হয়ে লাখ লাখ টাকার ক্ষতিগ্রস্ত হচ্ছে । গজারিয়া,শিমুলকান্দি,আগানগর ইউনিয়নে ক্ষতিগ্রস্ত  মামুনুর রশিদ বিটু,ইব্রাহিম মিয়া,
দিনাজ মিয়া,মানিক মিয়া ও কাসেম ফকিরসহ অনেকেই অভিযোগে জানান ভৈরব বীজ ভান্ডার ও সহিদ মিয়ার দোকান থেকে তারা   ক্ষিরা, লাউ,মরিচ,মিষ্টি কুমড়া,টমেটো,ফুলকপিসহ বিভিন্ন ধরনের বীজ কিনে  হাজার হাজার টাকা খরচ করে জমিতে রোপন করার পর  চারা গজায়নি, আবার কিছু কিছু জমিতে চারা গজালে ও ফলন আসেনি । কৃষকদের অভিযোগ  ডিলাররা তাদেরকে নিম্নমানের বীজ দিয়ে প্রতারণা করে তাদের কাছ থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিয়েছে । ডিলারদের নিম্নমানের বীজের কারনে  জমিতে চারা গজায়নি ফলে তারা লাখ লাখ টাকার ক্ষতির সম্মুখিন হয়েছেন ।
এ বিষয়ে বীজ ডিলার সহিদ মিয়া ও জীবন মিয়া জানান, তারা কোম্পানী থেকে বীজ আমদানী করে বিক্রি করছে । তাছাড়া কোন নিম্নমানের বীজ তারা বিক্রি করছেনা এবং কোম্পানীর আমদানী করা বীজ রিপ্যাকের অনুমোদন আছে বলে ও দাবী করেন ।
 এ বিষয়ে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা জানান,বাজার থেকে  কেনা সবজির বীজে অঙকুরোদমে পারসেনটিজ কম রয়েছে এ বিষয়ে কোন লিখিত অভিযোগ পাননি । তারপর ও বীজের দোকানে অভিযান পরিচালনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান ।
 এ বিষয়ে ভৈরব উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান,বাজার থেকে বীজ কিনে কৃষকরা প্রতারিত হয়েছেন বিষয়টি তিনি শোনেছেন । এ বিষয়ে বীজের দোকান পরিদর্শন করে মানহীন বীজ পেলে মোবাইলকোর্টের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন ।  অসাধু মোনাফা লোভী বিজ ব্যবসায়ীদের বিরুদ্ধে সরকার দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিবে এমনটাই প্রত্যাশা কৃষকদের ।
error: Content is protected !!