হোম » প্রধান সংবাদ » তাজরীন ট্রাজেডির ৮বছর

তাজরীন ট্রাজেডির ৮বছর

আলমগীর হোসেনঃ আজ সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সন্ধ্যা ৭;৩০ মিনিটে মহাখালী ঢাকা উত্তর সিটিকর্পোরেশনের সামনে মোমবাতি জ্বালিয়ে তাজরীন ট্রাজেডির ৮বছর পালন করেন।

বক্তারা তাজরীন ফ্যাশনস লিমিটেড এর আহত শ্রমিক দের পুনর্বাসন, চিকিৎসা ও শ্রমিকদের চাকুরীর নিশ্চয়তার দাবী জানান এবং খুনি দেলোয়ারের শাস্তি দাবী করেন।

২০১২-এর ঢাকা অগ্নিকাণ্ড বা তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ড বাংলাদেশের ঢাকা মহানগরীর উপকণ্ঠ আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকায় অবস্থিত তাজরীন ফ্যাশনস লিমিটেড কারখানায় ২০১২ সালের ২৪ নভেম্বর, সংঘটিত মারাত্মক অগ্নিকাণ্ডে মোট ১১৩ জন পোষাকশ্রমিক নিহত হয় ও ২০০ জনের অধিক আহত হয়। ভয়ানক এই দুর্ঘটনায় ঐ পোশাক কারখানার নয়তলা ভবনের ছয়তলা ভস্মীভূত হয়ে যায়। সরাসরি আগুনে দগ্ধ হয়ে মারা যায় ১০১ জন পোষাকশ্রমিক ও আগুন থেকে রেহাই পেতে ওপর থেকে লাফিয়ে পড়ে মৃত্যু হয় আরও ১০ জনের।

 

এটি দেশের ইতিহাসে কারখানায় সবচেয়ে মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা। “এটি কোনো দুর্ঘটনা নয়, এ ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে”। এই ঘটনা ও পরে অনুরূপ কিছু ঘটনার পর বাংলাদেশের শ্রমিক অধিকার ও নিরাপত্তা আইনগুলিতে নানাবিধ সংস্কারের প্রস্তাব করা হয়।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি নাজমা আক্তারের সভাপতিত্তে উক্ত অনুষ্ঠানে নাহিদুল হাসান নয়ন, খাদিজা আক্তার , আনিছুর রহমান খান, ইমরান,তপু, মেহরিন, সানজিদা, আশিক, ফরিদ, সালমান, সুমন, সৈকত, লালচান, সহ সবাই বক্তব্য রাখেন।

error: Content is protected !!