দোহারে অভিবাসী কর্মীদের সন্তানের মাঝে শিক্ষা বৃত্তির চেক বিতরন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা জেলার দোহার নবাবগঞ্জের প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মাঝে শিক্ষা বৃত্তির চেক বিতরণ করা হয়েছে। বুধবার ঢাকার দোহার উপজেলায় এক রেস্টুরেন্টে ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস শিক্ষার্থীদের মাঝে এই চেক বিতরণ করেন। দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফ এম ফিরোজ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মেধাবী শিক্ষার্থীদের মাঝে চেক বিতরণ করেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ আইসিএমপিডি এর রেহনুমা শারমিন।

দুই উপজেলার ৪৮ জন শিক্ষার্থীদ মাঝে ১৪ হাজার টাকার চেক প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক জান্নাতুল ফিরদাউস রূপা, উপ সহকারী পরিচালক গোলাম মাওলা ও শহিদুল ইসলাম, বাংলাদেশ আইসিএমপিডি এর কান্ট্রি কো-অর্ডিনেটর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো.ইকরাম হোসেন ও ফারজানা শারমিন, আওয়াজ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও নির্বাহী পরিচালক নাজমা আক্তার এবং পরিচালক আনিসুর রহমান খান।

স্বাগত বক্তব্যে জান্নাতুল ফিরদাউস রূপা নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকারের বিভিন্ন পদক্ষেপগুলো উল্লেখ করেন। প্রবাসীদের সন্তানের জন্য শিক্ষাবৃত্তি, অসুস্থ কর্মীদের চিকিতসা সহায়তা, প্রবাসে মৃত্যুবরনকারী কর্মীর লাশ আনয়ন ও ৩ লক্ষ টাকা ক্ষতিপূরন, বীমা পলিসি। এছাড়াও করোনা ভাইরাসের কারনে চাকুরী হারানো কর্মীদের স্বল্প সুদে পুনর্বাসন ঋণ দেয়া, সামাজিক সুরক্ষা কর্মসূচির বিষয়ও তোলে ধরা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মো আলমগীর হোসেন বলেন, প্রবাসী কর্মীরা নিজের পরিবার ছেড়ে দুরদেশে গিয়ে উপার্জন করছেন। এতে দেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। রেমিট্যান্স এর পরিমান ও দিন দিন বাড়ছে। তাদের সন্তানদের উচ্চশিক্ষায় যাতে কোন বাধা তৈরি না হয় তাই বর্তমান সরকার শিক্ষাবৃত্তি প্রদান করছে। এই শিক্ষাবৃত্তি প্রবাসী সন্তানদের লেখাপড়ার গতি অনেকগুন বাড়াবে বলে মনে করি। তিনি অভিবাসী অধ্যুষিত দোহার-নবাবগঞ্জে ভোকেশনাল ও নার্সিং ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠার অনুরোধ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আইসিএমপিডি এর কান্ট্রি কো-অর্ডিনেটর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মোঃ ইকরাম হোসেন তাদের সকল কার্যক্রম তোলে ধরেন এবং মাইগ্রান্ট রিসোর্স সেন্টারের ভূমিকা ব্যাখ্যা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে আওয়াজ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও নির্বাহী পরিচালক নাজমা আক্তার বাংলাদেশের উন্নয়নে অভিবাসী কর্মীদের অবদান তুলে ধরে বলেন, অভিবাসী কর্মী, গার্মেন্টস কর্মী ও কৃষি শ্রমিকদের কঠোর পরিশ্রমেই বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নিত। বৃত্তিপ্রাপ্ত ছোট ছোট সোনামনিদের মা-বাবার স্বপ্ন পূরনে বেশী বেশী পড়াশুনায় মনোযোগী হওয়ার আহবান জানান। আওয়াজ ফাউন্ডেশনের অভিবাসন পরিচালক আনিসুর রহমান খান ও সভায় বক্তব্য রাখেন।

সভার সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফ এম ফিরোজ মাহমুদ সকলকে ধন্যবাদ জানান এবং বৃত্তি প্রাপ্তদের মাঝে বৃত্তির চেক বিতরন করেন।

সভায় উপজেলা ভাইস চেয়ারম্যান সুজাহার বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান শামিমা ইসলাম বিথি, নারিশা ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন দরানী, সুতারপাড়া ইউপি চেয়ারম্যান সুরুজ বেপারী, কুসুমহাটি ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন আজাদ, নয়াবাড়ি ইউপি চেয়ারম্যান শামিম আহমেদ হান্নান সহ বিভিন্ন এনজিও এবং অভিবাসন খাতের অন্যান্য অংশীজন উপস্থিত ছিলেন।