হোম » প্রধান সংবাদ » বন্যা-ভূমিধসে ভারত ও নেপালে ৪১ জনের মৃত্যু

বন্যা-ভূমিধসে ভারত ও নেপালে ৪১ জনের মৃত্যু

আওয়াজ অনলাইন : ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে গত সপ্তাহে ভারত ও নেপালে অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে। গেল সপ্তাহে নেপালের পশ্চিমে দুর্গম অঞ্চলে ভূমিধসে চার শিশুসহ প্রাণ হারিয়েছে ১০ জন। ভারতের গুজরাটে মারা গেছে ১৪ জন এবং উড়িষ্যায় প্রাণ গেছে ১৭ জনের। আবহাওয়াবিদরা বলছেন, জুনে শুরু হওয়া বর্ষাকাল শেষ হবে সেপ্টেম্বরে। আর ভয়ানক এই ভারী বর্ষণ এই অঞ্চলের বর্ষাকালের শেষের অংশ।

 

তারা বলছেন, অন্যান্য বছরের তুলনায় এবার ভারতে ১০ শতাংশ বেশি বৃষ্টি হচ্ছে। এছাড়া, ভারতের বিভিন্ন অংশে আগামী দুদিন আরেক দফা ভারী বর্ষণের আশংকা রয়েছে। জুনে শুরু হওয়া এই বর্ষাকালের জুলাইয়ে ভয়ানক রূপ দেখেছে ভারত ও নেপাল। সেই সময়ে নেপাল ও ভারতের আসামে ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ঘরবাড়ি হারিয়েছে প্রায় চার কোটি মানুষ। আর প্রাণ গেছে কমপক্ষে ২৬৯ জনের।

 

নিখোঁজ হয়েছে প্রায় ৭৬ জন। চীনের তিব্বত থেকে ভারত ও বাংলাদেশ হয়ে প্রবাহিত ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধির ফলে নষ্ট হয়েছে শত শত একর আবাদি জমি। আসামের এক রাজ্য কর্মকর্তা জানান, মে মাসের শেষ দিক হতে শুরু হওয়া তিন ধাপের বন্যায় ২৭ লাখ ৫০ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছেন। মৃত্যু হয়েছে ৭৯ জনের। ভারতের এই রাজ্যটি এক সঙ্গে করোনা মহামারি ও বন্যার কবলে পড়েছে। ৩৩টি জেলার মধ্যে ২৫টিতে করোনা রোগী রয়েছে।

/এইচ.

error: Content is protected !!