JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
সংবাদ শিরোনাম:

১৪ বছর পর নওগাঁ-নাটোর মহাসড়কের কাজ শুরু

জাহিদুল হক মিন্টু, নওগাঁ জেলা প্রতিনিধি: শুরু হয়েছে নওগাঁ-আত্রাই-নাটোর মহাসড়কের অসমাপ্ত কাজ। দীর্ঘ প্রায় ১৪ বছর পর অসমাপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্প কাজের উদ্বোধন করা হয়েছে। এতে জেলার রানীনগর-আত্রাই উপজেলাবাসীর মনের আশা পূরণ হতে চলেছে। রাজধানী ঢাকার সাথে নওগাঁ দূরত্ব প্রায় ৪৮ কিলোমিটার কমবে। সেই সাথে সময় বাঁচবে প্রায় দেড় ঘন্টা। পাশাপাশি দক্ষিণাঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থা আরো সহজ এবং এলাকার অর্থসামাজিক উন্নয়ন হবে।

গত বুধবার বিকেলে নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের তত্ত¡বধানে রানীনগর উপজেলা আওয়ামীলীগ অফিসের সামনে অসমাপ্ত কাজ (১৯ কিলোমিটার নওগাঁর অংশ) সমাপ্ত করণের এ কাজের উদ্বোধন করেন, নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলম।

নওগাঁ সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানা যায়, নওগাঁ-আত্রাই-নাটোর মহাসড়কের জন্য ২০০৫ সালে যোগাযোগ মন্ত্রণালয় ৯৮ কোটি টাকার প্রকল্প উন্নয়ন প্রস্তাব (ডিপিপি) অনুমোদন দেয়। কিন্তু পরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সীমিত আকারে ৫০ কোটি টাকার অনুমোদন দেয়। ওই বছরের ২৮ ডিসেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া নাটোরের নলডাঙ্গায় নির্মাণ কাজ উদ্বোধন করেন।

এই অর্থায়নে ২০০৭ সালের জুন পর্যন্ত নওগাঁ-সান্তাহার রোডের ঢাকার মোড় থেকে নাটোরের নলডাঙ্গা পর্যন্ত সাড়ে ৪৮ কিলোমিটার রাস্তার মাটি ভরাটের কাজ শেষ হয়। মহাসড়কের নওগাঁ অংশের ২৬ কিলোমিটারের মধ্যে মাত্র সাড়ে ৭ কিলোমিটার রাস্তা পাকা হয়। আর নাটোর অংশের সাড়ে ২২ কিলোমিটার রাস্তার মধ্যে ১৬ কিলোমিটার রাস্তা পাকা হয়। নতুন করে অর্থায়ন না হওয়ায় মোট ২৩ কিলোমিটার রাস্তা পাকা হওয়ার পর হাইড্রোলজি সমীক্ষার নামে বন্ধ হয়ে যায় সড়কটির নির্মাণ কাজ। সড়কটি পাকা না হওয়ায় বাঁকি সাড়ে ২৫ কিলোমিটার রাস্তা এলাকাবাসীর গোচারণভূমিতে পরিণত হয়।

রানীনগর-আত্রাই উপজেলার মাঝখানে শাহাগোলা রেল ষ্টেশন। এই এলাকায় যোগাযোগ ব্যবস্থা সহজ পথ একমাত্র ট্রেন। ট্রেনের সময় না থাকায় শাহাগোলা রেল ষ্টেশনের এলাকায় বহলা, ঝুনঝুনিয়া, মাধাইমুড়ি, বেড়াহাসান, শিমলিয়াসহ প্রায় ১০/১২ টি গ্রামের লোকজানের চরম ভোগান্তি পোহাতে হয়। এলাকায় উৎপাদিত প্রধান ফসল ধানের তেমন মূল্য পাননা কৃষকরা। এই সড়কের নিমার্ণ কাজ শেষ হলে এখানকার উৎপাদিত ফসলাদি কৃষকরা সরাসরি বগুড়া, রাজশাহী ও রাজধানী সহ যশোর, বেনাপলে সরবরাহ করতে পারবে। এমনকি দিনাজপুরের হিলি স্থল বন্দর হয়ে সরাসরি ভারতেও আমদানি করতে পারবে। এতে সময় ও শ্রম দুটোই বাঁচবে।

নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ হামিদুল হক বলেন, নওগাঁ থেকে নাটোর জেলার দুরত্ব প্রায় ৫১ কিলোমিটার। মাঝখানে প্রায় সাড়ে ২৫ কিলোমিটার সড়কের কোথায় মাটি আছে। আবার কোথায়ও কার্লভার্ট ও ব্রীজ নাই। নওগাঁবাসীকে নাটোর যেতে হলে রাজশাহী অথবা বগুড়া দিয়ে ঘুরে যেতে হতো। নওগাঁ-আত্রাই-নাটোর মহাসড়কের প্রায় ২০১ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে রাস্তাটির অসমাপ্ত কাজ সমাপ্ত করা হবে।

নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলম বলেন, প্রায় ১৪ বছর পর অসমাপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্প কাজের উদ্বোধনের মধ্য দিয়ে রানীনগর-আত্রাই উপজেলাবাসির মনের আশা পূর্ণ হতে চলেছে। গ্রামীণ অবকাঠামো, যোগাযোগ ব্যবস্থা ভাল হলে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন সহ স্থানীয়দের জীবন-যাত্রার মানও উন্নত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বিশ্ব দরবারে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

উদ্বোধনীতে রানীনগর উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল বারিক মোল্লা’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন, নওগাঁর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ হামিদুল হক, উপজেলা নির্বাহী অফিসার আল-মামুন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান পিন্টু প্রমুখ।

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About আওয়াজ অনলাইন

x

Check Also

শ্রীপুরে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ শিক্ষার্থীদের

শ্রীপুর ,গাজীপুর প্রতিনিধি আব্দুর রউফ রুবেল : গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ...

error: Content is protected !!