JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.

লালমনিরহাটে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে জেলা পুলিশের উদ্যোগ

 আসাদ হোসেন রিফাত,লালমনিরহাট প্রতিনিধি: সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন উদ্যোগ নিয়েছে লালমনিরহাট জেলা পুলিশ। ট্রাফিক আইন প্রয়োগে কঠোর হওয়ার পাশাপাশি জনসচেনতামূলক বিভিন্ন কর্মসূচি অব্যাহত রেখেছে জেলার ট্রাফিক বিভাগ। পুলিশের এসব উদ্যোগে জনসচেতনতা বাড়ার সঙ্গে সঙ্গে সড়ক দুর্ঘটনা কমে আসায় সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, গত এক দশক ধরে জেলার লোকসংখ্যা বাড়ার সঙ্গে সড়কে পাল্লা দিয়ে বেড়েছে বিভিন্ন ধরনের যানবাহন। গোটা জেলার ছোট বড় সড়ক মহাসড়কে যানবাহন ও পথচারীর চাপে সাম্প্রতিক সময়ে নানা কারণে বেড়েই চলেছে সড়ক দুর্ঘটনা। এমন পরিস্থিতিতে সড়ককে নিরাপদ রাখতে জেলা পুলিশ ট্রাফিক আইন কঠোরভাবে প্রয়োগের পাশাপাশি নানা কর্মসূচির মাধ্যমে যানবাহন চালক ও পথচারীসহ জনসাধারণকে সচেতন করার কাজ করছে। পুলিশের এসব উদ্যোগের ফলে আগের চেয়ে সড়ক দুর্ঘটনা কমে আসায় খুশি সাধারণ মানুষ।

বেপরোয়া চালকদের দৃষ্টি আকর্ষণের জন্য জেলা পুলিশ কর্তৃক মহাসড়কের পাশে লাগানো হয়েছে সচেতনতামূলক বিলবোর্ড। যা দেখে তাৎক্ষণিকভাবে যানবাহনের গতি নিয়ন্ত্রণে নিয়ে চালকরা গাড়ি চালাচ্ছেন।গাজীপুর থেকে পণ্য নিয়ে আসা ট্রাক ড্রাইভার আইনুল মিয়া (৩৫), জেলা শহরের বাসচালক সফিকুল ইসলাম (৪৫), তুষভান্ডারের পিকআপ চালক অপুসহ অনেক চালক বলেন, সড়কে সব সময়ই দুর্ঘটনার আশঙ্কা থাকে। সামান্য অসতর্কতাই বড় ধরনের দুর্ঘটনার কারণ হয়ে যায়। কিন্তু চালকদের সচেতন করার জন্য লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের পাশে সাইনবোর্ড চোখে পড়া মাত্রই অনেক চালকই মুহূর্তেই সতর্ক হয়ে যাচ্ছে। ফলে ছোট বড় অনেক দুর্ঘটনাই প্রতিরোধ করা সম্ভব হচ্ছে।

সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি সড়কে চলছে ট্রাফিক পুলিশের নিয়মিত অভিযান। যারা আইন মানছেন না তাদের ভাগ্যে জুটছে মামলা, জরিমানার খড়গ। যারা মানছেন তাদের আইন মানার সংস্কৃতিকে উৎসাহিত করতে দেওয়া হচ্ছে ফুলেল শুভেচ্ছা।লালমনিরহাট পুলিশ সুপার এস এম রশিদুল হক বলেন, শুধু অভিযান আর মামলা দিয়ে দুর্ঘটনা রোধ করা সম্ভব নয়, সড়ককে নিরাপদ রাখতে যানবাহন চালক, পথচারী সবাইকে সচেতন হওয়ার প্রয়োজন। এ জন্য মালিক কর্তৃপক্ষ যদি সচেতন এবং প্রকৃত চালক দিয়ে তাদের যানবাহন চালানোর দায়িত্ব দেন তাতে হয়তো আরও বেশি সড়ক দুর্ঘটনা রোধ হবে।

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About আওয়াজ অনলাইন

x

Check Also

ধুনট সোনাহাটায় বিএনপির মতবিনিময় সভা

এম. এ. রাশেদ বগুড়া প্রতিনিধিঃ বগুড়ার ধুনট উপজেলার সোনাহাটা বাজারে বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার ...

error: Content is protected !!