JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.

নরক থেকে ফিরে আসা আদুভাই- ২য় পর্ব

 

নাজমুল করিম বাচ্চুঃ  আদু ভাইয়ের সাথে প্রথম পরিচয়ের পর ৬/৭ দিন পরে দেখা করবো বলে পালিয়ে এসেছিলাম এ ক’দিন উদ্ভ্রান্তের মতো শুধু এদিক ওদিক পালিয়ে বেরিয়েছি,  এটা কি সম্ভব মৃত মানুষ আবার পৃথিবীতে আবার ফিরে আসে !!! আমি আসলেই একটা বোকাসোকা মানুষ এক কথায় হুমায়ুন আহাম্মদের গাধা মানব জাতীয় ,  সারা জীবনটা কাটালাম ভুল পথে হেটে আর যত মরা খোড়া পাগলের সাথে আমার পরিচয় হয় তারপর কাধে উঠে, আর কিছু আজগুবী কিছু ঘটনার সাথীও আমি যেমন- মাঝে মধ্যে অন্ধকার রাতে হেটে যাচ্ছি পিছন থেকে জামা টেনে ধরা, সামনে হটাৎ করে কালো ছায়া পাশ কাটিয়ে যাওয়া ।

অনেক রাতে জানালায় টোকা দেওয়া,  জানালার বাহিরে নাক ডাকিয়ে ঘুমানোর শব্দ চুপি চুপি দরজা খুলে কাউকে না পাওয়া এ নিয়ে স্হানীয় মুরুব্বিদের সাথে আলোচনা করে জেনেছি যেই এলাকায় আমি থাকি সেটা ছিল ঘন গজারীর বন আর বাসাটার এলাকা ছিল বিচ্ছিন্ন একটা পতিত ভিটা এখানে রাতের বেলা সব মদ মেয়ের আড্ডা হতো আর অন্য এলাকার খুন করে এখানে ফেলে যেত তাই অশরীরিদের আনাগোনা বেশী ছিল এখানে, এতে আমার ভয় নাই যদিও আমার প্রতিবেশী বলতে উত্তরে একটা বাড়ি দুরত্ব অন্তত ৫০০ গজ আর পিছনে একটা বাড়ি তাও দুরত্ব একই উনারা সবাই রাত ৯ টার মধ্যেই বাতি নিবিয়ে ঘুমিয়ে যান,

অন্ধকার এলাকায় বিদ্যুৎ বিহীন এ বাড়িতে দু’বছর আগে আমি একমাস একা কাটিয়েছি আর অনেক রাতে চলাচল করেছি তার মানে অনেক রকম বিরুপ পরিস্থিতির সাথে আমার সখ্যতা আছে আর পেয়েও না পাওয়ার বেদনাও আছে আমার অনেক এইতো ক’দিন আগে আমার নির্বুদ্ধিতা নিয়ে মানষী আমার সাথে পরিহাস করে আমাকে অর্ধেক খুন করেছে মানে আমি এখন অর্ধমৃত, এমনিতেই এই তিক্তবিরক্ত জীবনটা নিয়ে যন্ত্রনাকাতর তারপর আবার নতুন করে এই আদুভাই!!  ভেবেই পাচ্ছিনা কি করি,  একটা জায়গা খুজে পাচ্ছিলামনা কিছুদিন শান্তিতে কাটানোর  জন্য, মাঝে মধ্যে জনবহুল এই কমলাপুর রেল স্টেশনের  গেঞ্জামের এক কোনায় বসে থাকি যাতে পরিচিত কেউ তো দুরের কথা আল্লাহ ও যেন খুজে না পায়,

এমন ঝামেলা আছি যেন মরেও শান্তি পাবোনা ভাল কথা এই মরেও শান্তি নাই কথাটার মানে যে কি সেটা আমি জানিনা কিন্তু আদু ভাই মরে গিয়েও আমার জীবন যে তছনছ করে ফেলেছে তা হাড়ে হাড়ে পাচ্ছি, যাই আদু ভাইকে খুজে বের করি – সারা কমলাপুর রেল ষ্টেশন তন্নতন্ন করে খুজে  আদু ভাইজানকে খুজে কোথাও না পেয়ে বাসায় ফেরার পথে বিমানবন্দর রেলষ্টেশনে সুমনের দোকানের সামনে বসে চা খাচ্ছিলাম হটাৎ দেখি চটা পাগলের বেশে চুলদাড়ি বড় পেট মোটা এক নতুন লোককে দেখে সন্দেহ হলো কারন এই ষ্টেশনের প্রতিটা পুলিশ,ফকির, হকার আর ধন্দাবাজদের আমি মোটামুটি চিনি অনেক বছর ধরে মোন খারাপ হলেই আমি সন্ধার পর পশ্চিম প্লাটফরমের সামনে সুমনের চা’র দোকানের (অর্থাৎ জি আর পি পুলিশ ফাড়ির পাশের চা দোকান)  সামনে ঘন্টার পর বসে যাওয়া আসা ট্রেনের লোকজনের আনাগোনা দেখে সময় কাটাই, চটাবেশধারী লোকটির কাছে গিয়ে দেখি আদু ভাই!!!

একি অবস্থা আদু ভাই?  আপনি চলে যাওয়ার পর কি করি বুঝতে পারছিলামনা আচেনা আমি নতুন জায়গা  পোলাপান আর পুলিশ খোচাখুচী শুরু করেছে আমি বলেছি আমি আদু ভাই আর জন্য আমাকে পাগল ছাগল বাটপার বলে বকা দিয়েছে আর পুলিশ আমার পাছায় লাঠির পিটা দিয়েছে এটা কি? আল্লাহ্ র দুনিয়ার একি অবস্থা? শেষে একটা ট্রেনে উঠে এখানে এসেছি, পুলিশের লাঠির আঘাতে আমার লুংগি ফানা ফানা হয়ে গেছিল উদোম শরীরে রাস্তার উঠে একটু সামনে  বাজারের একটা দোকানের সামনের এই বস্তা পড়েছিল তাই নিয়ে সেলাই খুলে গায়ে দিয়েছি ভালই শীত পরছে তাইনা? ভালই করেছেন

আফটারওল আপনি ভদ্র ঘরের সন্তান লেংটা তো আর থাকা সম্ভব না আর ভাই একটা সুসংবাদ আছে ” ফিরোজা খান বুবু” আপনার লজ্জা ঢাকার ব্যবস্থা করে দেবেন তাই আপনাকে নিয়ে যেতে বলেছেন, আচ্ছা ভাই এ ক’দিন কি খেয়ে ছিলেন?  কেন বাতাস ! চলেন ফুট ওভারের উপর গিয়ে বসি- আচ্ছা আদু ভাইজান ঢাকা এসে আপনার  কেমন লাগছে ?  তেমন কোন পার্থক্য বুঝিনা তবে নরকে বন্দী এখানে মুক্ত, কিন্তু পোলাপান আর পুলিশ যে আপনাকে খোচাখুচি করে তার ব্যবস্থা কি?  শিখতেছি ব্যবস্থা হয়ে যাবে, আপনি যে বলেছিলেন এ দেশে রাজনীতি করবেন তা কি ভাবে?  অসুবিধা নাই  সৃষ্টিকর্তা ইবলিশ শয়তানকে সিস্টেম করেদিয়েছিলেন মানুষকে বিপথে নেয়ার আর আমাকে সিস্টেম করে দিয়েছেন মানুষের সাথে চলাফেরা করে সহজেই মিশে যাওয়ার আর চলব তো রাজনীতিতে নেতাদের চামচামি করবো আর পা চেটে আস্থা অর্জন করবো তাছাড়া কর্মিদের সাথে বন্ধুত্ব চলবেনা?

তারপর?  তারপর আর কি চালিয়ে যাব লক্ষ্য অর্জন না করা পর্যন্ত,  বেশ এ গুলো শিখেছেন কোথায়?  এ থিওরি তো এ যুগের আর আপনি গত হয়েছেন ১৫০ বছর আগে,  কেন আপনাকে বলেছিলামনা নরকে একটা দল আছে উনারা বিভিন্ন দেশের আন্ডারগ্রাউন্ড পলিটিক্স করতেন সকারের এনকাউন্টারে মারা গেছেন উনারা ওখানে অলস সময় কাটাননা সব সময় ব্যস্ত থাকেন আদর্শের প্রচার, রিক্রুটিং করতে নিয়মিত  ক্লাস করান আমি উনাদের ফুট ফরমাইস করে অনেক কিছু শিখেছি, আচ্ছা আদু ভাই উনারা ওখানে আদর্শিক রাজনীতি করেন কেন?  ওখানে কি রাস্ট্র আছে যে বিপ্লব করে রাস্ট্র ক্ষমতা দখল করবেন?  তাতো জানিনা তবে বর্তমান সমস্যা থেকে উত্তরনের কথা বলেন তার মানে আমি বুঝিনা তবে এখানে আপনার কাজ আমাকে এখানকার পরিবেশ পরিস্থিতি মুল কথা রাজনীতির গাইডলাইন দেবেন, ভাইজান এটা তো অনেক লম্বা প্রক্রিয়া আপনাকে সম্পুর্ণ শিখাতে কমপক্ষে দশ বছর লেগে যেতে পারে এতদিন কি আমি বাচবো?

সিস্টেম হয়ে যাবে যাক সে কথা আপনি যে লাইনের লোক ঐ লাইন এখানে নাই এখানে চলমান ধারার রাজনীতি অর্থাৎ “ধর মার ছাড়” বুঝেছেন?  আজ এই পর্যন্ত থাক কয়েকদিন ঘুরাঘুরি করে চলার সিস্টেম বুঝতে থাকেন আর সুমনকে বলে গেলাম আপনাকে পুলিশে ধরলে ব্যবস্থা করবে, অন্যকোথাও যাবেননা আমি কয়েকদিন পর আসবো।  (চলবে)

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About গণমানুষের আওয়াজ.কম

x

Check Also

ভুয়া কাষ্টমস্ কর্মকর্তা পরিচয়ে ১জন আটক

মোঃ আরিফুল ইসলাম সেন্টুবেনাপোল প্রতিনিধিঃ বেনাপোল আমড়াখালী বিজিবি  চেকপোস্টে ভারত থেকে ঢাকায় যাওয়ার পথে পরিবহন থেকে ...

error: Content is protected !!