JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
সংবাদ শিরোনাম:

পূজার রান্নাবান্না

আওয়াজ অনলাইন : আসছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এ সময় খাওয়া দাওয়ারও একটি ধুম পড়ে। আবার পূজার খাবারে থাকে বিভিন্ন আইটেম। আজ আপনাদের জন্য থাকছে পূজা উপলক্ষে বিশেষ কিছু রেসিপি। যা আপনাদের পূজার সময়টাকে আরো আনন্দময় করে তুলবে।

মুগডালের শুকনো খিচুড়ি :
উপকরণ: ১ কাপ বাসমতী চাল, আধা কাপ ভাজা মুগডাল, পরিমাণমতো পাঁচফোড়ন, আদা কুচি পরিমাণমতো, সয়াবিন তেল, লবণ ও হলুদের গুঁড়া, শুকনো মরিচ, কাঁচা মরিচ ও তেজপাতা।

প্রণালি: চাল ও ডাল আলাদা করে ধুয়ে নিন। পাত্রে সয়াবিন তেল ঢেলে গরম করে তেজপাতা ও শুকনো মরিচ নেড়েচেড়ে পাঁচফোড়ন দিয়ে দিন। হালকা ভাজা হয়ে গেলে আদা কুচি ছেড়ে দিন। বাদামি রং হলে তেলের মধ্যে চাল ও ডাল দিয়ে দিন। এরপর পরিমাণমতো লবণ ও এক চা-চামচ হলুদের গুঁড়া দিয়ে চালটা ভেজে নিন। এবার তিন কাপ পানি দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে মিনিট দশেক জ্বাল দিলে পানি কমে আসবে। তখনই বুঝতে হবে চাল সেদ্ধ হয়ে নরম হয়ে এসেছে। চুলা থেকে নামানোর আগে কয়েকটি কাঁচা মরিচ লম্বালম্বি করে কেটে খিচুড়ির ওপর ছড়িয়ে দিতে হবে।

খিচুড়ি পরিবেশনের সময় মাছ ভাজি, বেগুন ভাজি বা লুচি দেওয়া যেতে পারে।

আস্ত বুটের ডাল :
উপকরণ: ৪০০ গ্রাম বুটের ডাল। নারকেল কুচি, তেল, মেথি, মৌরি, শুকনো মরিচ ও তেজপাতা পরিমাণমতো।

প্রণালি: প্রেশার কুকারে বুট সেদ্ধ করে নিন। তারপর পাত্রের তেলের মধ্যে শুকনো মরিচ ও তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভাজুন। লাল হয়ে এলে মেথি, মৌরি ও নারকেল কুচি দিয়ে নাড়ুন। হালকা বাদামি হয়ে এলে পানিসহ সেদ্ধ ডাল দিয়ে লবণ ও হলুদের গুঁড়া দিয়ে নাড়ুন। ডালটা সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে ১ চা-চামচ চিনি দিয়ে নাড়ুন। চিনি দেওয়ার মিনিট দুয়েক পরেই নামিয়ে ফেলুন। পরিবেশনের আগে ওপরে নারকেল কুচি ছড়িয়ে দিন।

পায়েস :
উপকরণ : গরুর দুধ দুই লিটার। ১০টি করে এলাচি ও দারুচিনির টুকরা। চার কাপ চিনি, এক কাপ পোলাওয়ের চাল, কিশমিশ, কাঠবাদাম ও ঘি।

প্রণালি: দুধের সঙ্গে দারুচিনি ও এলাচি মিশিয়ে চুলায় বসিয়ে দিন। তারপর শুকনো কাপড় দিয়ে ঘষে ঘষে পোলাওয়ের চাল পরিষ্কার করুন। চাল ধোয়া যাবে না। এরপর পরিষ্কার চাল ঘি দিয়ে মাখিয়ে রাখুন। গরম দুধ চুলায় পাঁচ মিনিট ফুটিয়ে তার মধ্যে ঘি দিয়ে মাখানো চাল ছেড়ে দিন। এভাবে মিনিট পনেরো জ্বাল দিন। চালটা সেদ্ধ হয়ে নরম হয়ে এলে চিনি ছেড়ে দিয়ে মিশিয়ে দিন। চাইলে এই সময় কাঠবাদাম ও কিশমিশ দেওয়া যেতে পারে। চিনি দেওয়ার দুই-তিন মিনিট পর নামিয়ে ফেলতে হবে পায়েস। নামানোর আগ মুহূর্তে এলাচি দানার গুঁড়া দেওয়া যেতে পারে।
/এইচ.

Comments

comments

About আওয়াজ অনলাইন

x

Check Also

ঠাকুরগাঁওয়ে কলেজছাত্রীকে মারপিট

মোঃ ইসলাম ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি :  ঠাকুরগাঁও শহরের গোয়ালপাড়া এলাকায় কলেজছাত্রী রুবি আক্তারকে কে মারপিট ...

error: Content is protected !!