JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
সংবাদ শিরোনাম:

ইবিতে বঙ্গবন্ধুর চেয়ারের দায়িত্ব গ্রহন করলেন অধ্যাপক শামসুজ্জামান খান

আমিনুল ইসলামঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে ( ইবি) বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর হিসাবে দায়িত্বপ্রাপ্ত বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের যোগদান করেছেন।
অাজ সোসবার ৮ ই অক্টোবর বিশ্ববিদ্যালয়েরর প্রশাসন ভাবনের কনফারেন্স রুম তৃতীয় তলায় অানুষ্ঠানিক তিনি এ দায়িত্ব গ্রহন করেন।
আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ বিশিষ্ট গবেষক ও বঙ্গবন্ধু প্রেমী বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান দায়িত্ব গ্রহনের পর অনুভূতি ব্যক্ত করে বলেন ভবিষ্যৎতে বঙ্গবন্ধুকে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের গবেষনা হবে দেশ সেরা। তিনি বলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যদের ভালোবাসা ও আন্তরিকতায় অন্তরের স্পর্শ আছে যা আমাকে মুগ্ধ ও আপ্লুত করেছে। তিনি অনুভুতি ব্যক্ত করতে গিয়ে আরো বলেন,  রাজনীতির কারনে বাংলাদেশের মানুষের অনেক বড় অর্জন তেমন প্রচার পায় না। তিনি বলেন বঙ্গবন্ধু জীবনের প্রায় অনেক সময় দেশের জন্য জেল খাটার পরও যত বই লিখেছিলেন সেজন্য অনেক বিজ্ঞ ব্যক্তি বলেন তিনি একজন দক্ষ ও বিচক্ষন রাজনীতিবিদের পাশাপাশি একজন ভালো লেখক ছিলেন।
তিনি ভবিষ্যৎতে বঙ্গবন্ধুকে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে কি কি কাজ করবেন তার উপর একটি দিক নির্দেশনা দেন।
 ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী তাঁর বক্তব্যে বলেন বঙ্গবন্ধু চেয়ারের প্রতিষ্ঠা করা এবং এই চেয়ারে অধ্যাপক শামসুজ্জামান খান এর মতো এমন একজন নির্লোভ ব্যক্তিত্বকে নিয়োগ যা এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে মাইলফলক, আর আমরা এখানে উপস্থিত সকলেই ইতিহাসের  হয়ে থাকলাম।
 তিনি বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠার জন্য যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করে গেছেন সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ইতোমধ্যে অনেক বিশ্ববিদ্যালয় তাদের বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠার জন্য অফিসিয়ালী আমাদের প্রশাসনের কাছে নীতিমালা চাচ্ছে যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের  জন্য গৌরবের।
তিনি বলেন, আমরা এখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের যে তিনজন অভিভাবক আছি, আর আমাদের অভিভাবক হিসাবে উপস্থিত আছেন আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ বিশিষ্ট গবেষক ও বঙ্গবন্ধু প্রেমী বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ভবিষ্যৎতে অধ্যাপক শামসুজ্জামান খান বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক হিসাবে দায়িত্ব গ্রহনের পর হতে ইসলামী বিশ্ববিদ্যালয় আর্ন্তজাতিকীকরনের পথে এগিয়ে যাচ্ছে সেই যাত্রা আরো প্রসারিত  হবে।
প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুুর রহমান অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, স্যার আমার সরাসরি গুরু। তাঁর কাছ থেকে আমি নানাভাবে শিক্ষা ও দীক্ষা নিয়েছি। তিনি বলেন, আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ বিশিষ্ট গবেষক ও বঙ্গবন্ধু প্রেমী বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান শুধুমাত্র একজন ভালো প্রশাসক, বঙ্গবন্ধু প্রেমী, মানবিক ব্যক্তিত্বসম্পন্ন ব্যক্তিই নয় তিনি একজন আলোকিত মানুষ। তাঁর কাছে আসলে সকলেই আলোকিত হয়। প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুুর রহমান বলেন বঙ্গবন্ধুর রক্তের উত্তোরাধীকারী জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সব থেকে বেশী খুশী হলেন বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা এবং সেই চেয়ারের অধ্যাপক হিসাবে অধ্যাপক শামসুজ্জামান খানের দায়িত্ব গ্রহন। তিনি আশা প্রকাশ করেন বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা এবং সেই চেয়ারের অধ্যাপক হিসাবে অধ্যাপক শামসুজ্জামান খানের দায়িত্ব গ্রহন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে স্মরনীয় হয়ে থাকবে।
 অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন আমরা এই বিশ্ববিদ্যালয়ে চাকুরীর পর থেকে আজ অবদি আজকের অনুভুতিটা একেবারেই অন্যরকম। তিনি বলেন ১৯৯৬ সাল থেকে এই বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার জন্য জোর দাবী জানানো হচ্ছিল যা এই প্রশাসনের সময়ে এসে এত বছর পর বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা এবং সেই চেয়ারের অধ্যাপক হিসাবে অধ্যাপক শামসুজ্জামান খানের দায়িত্ব গ্রহনের মধ্যে দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় আর্ন্তজাতিকীকরনের পথে আরো একধাপ এগিয়ে গেল। তিনি বলেন শুধুমাত্র বঙ্গবন্ধুর প্রতি হৃদয় থেকে ভালোবাসার কারনেই বর্তমান প্রশাসনের জন্য কাজটি করা সহজ হয়েছে। অনুষ্ঠানে আরো অনুভুতি ব্যক্ত করেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. অরবিন্দু সাহা, আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডল, বঙ্গবন্ধু পরিষদের পক্ষে সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মাহবুবুর রহমান, শাপলা ফোরামের সভাপতি প্রফেসর ড. কামাল উদ্দিন, নবাগত শিক্ষকের পক্ষে মোঃ রবিবুল উসলাম ও বৃথী এবং কর্মকর্তা সমিতির সভাপতি সামছুল ইসলাম জোহা প্রমুখ।

Comments

comments

About আওয়াজ অনলাইন

x

Check Also

ঠাকুরগাঁওয়ে “নৌকার লক্ষ্যে নারীর ঐক্য”

মোঃ ইসলাম,ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: বর্তমান দেশের উন্নয়নের বার্তা মানুষের দৌড় গড়ায় পৌছে দিতে ও সাথে ...

error: Content is protected !!