JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
সংবাদ শিরোনাম:

রফতানিতে আরও ৯টি খাতে ভর্তুকি

আওয়াজ অনলাইন : রফতানিতে সরকারী ভর্তুকি পাচ্ছে আরও ৯টি খাত নতুন করে ওষুধ, মোটর সাইকেল প্রস্তুতকারী, সিরামিকসহ আরও ৯টি খাত রফতানি ভর্তুকি পাবে এ’সব খাতে ১০ শতাংশ হারে নগদ সহায়তা দেয়া হবে। সরকারি সিদ্ধান্তের আলোকে গেল মাসে এ’ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। বিশ্লেষকরা বলছেন, চাহিদা, উৎপাদশীলতা এবং পণ্যের প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানো গেলে রপ্তানি ভর্তুকির সুফল মিলবে।

দেশের রফতানি খাতকে উৎসাহিত করতে তৈরি পোশাকসহ বিভিন্ন পণ্যের ওপর অনেকদিন ধরেই নগদ সহায়তা দিয়ে আসছে সরকার। রফতানি আয় বাড়ানো, বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা অর্জনে এই সহায়তা দেয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, নতুনভাবে অন্তর্ভুক্ত ৯টি খাত চলতি ২০১৮-১৯ অর্থবছরে রফতানি হওয়া পণ্যের ওপর নগদ সহায়তা পাবে। আর ভর্তুকি বা নগদ সহায়তার জন্য ১০ সেপ্টেম্বর থেকেই আবেদন করতে পারবেন রফতানিকারকরা।

ভর্তুকির জন্য নতুন খাতগুলো হলো- ওষুধ পণ্য, মোটর সাইকেল, সিরামিক দ্রব্য, রেজার ও রেজার ব্লেডস, ফটোভোলটাইক মডিউল, কেমিক্যাল পণ্য, টুপি, কাঁকড়া ও কুঁচে এবং গ্যালভানাইজড শিট।

সিপিডির সম্মাননীয় ফেলো, ড. মুস্তাফিজুর রহমান বলেন, রপ্তানিতে প্রণোদনা দেয়ার পাশাপাশি প্রতিযোগিতা সক্ষমতাও বাড়ানো প্রয়োজন। এছাড়া, অর্থনীতিবিদ ড. মির্জ্জা আজিজুল মনে করেন, রপ্তানি পণ্যের ওপর গবেষণা থাকা জরুরি। তাছাড়াও, রপ্তানিতে প্রণোদনা সুবিধা কাজে লাগাতে চাইলে কাঠামো ঢেলে সাজানো প্রয়োজন।
/এইচ.

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About আওয়াজ অনলাইন

x

Check Also

একজন সংগ্রামী অপ্রতিরোধ্য নারীর প্রতীকী নাম “জয়িতা”

মোঃ খালেদুজ্জামান জনি: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের মহিলা বিষয়ক অধিদপ্তর কতৃক আয়োজিত ...

error: Content is protected !!