JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
সংবাদ শিরোনাম:
Home / শিক্ষা / সারাদেশের ন্যায় বরগুনার মোকামিয়া মাদ্রাসা ফাজিল পরীক্ষা অনুষ্ঠিত
সারাদেশের ন্যায় বরগুনার মোকামিয়া মাদ্রাসা ফাজিল পরীক্ষা অনুষ্ঠিত

সারাদেশের ন্যায় বরগুনার মোকামিয়া মাদ্রাসা ফাজিল পরীক্ষা অনুষ্ঠিত

বরগুনা থেকে এইচ এম কাওসার মাদবারঃ   ইসলামী-আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে সারাদেশে ফাজিল  প্রথম বর্ষের পরীক্ষা আজ ১১ আগস্ট দেশব্যাপী শুরু হয়েছে।

 সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে বলে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মাদরাসাগুলো ও সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানিয়েছেন ইসলামী-আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসানউল্লাহ।

সেই ধারাবাহিকতায় বরগুনা জেলার বেতাগী উপজেলার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান। মোকামিয়া ট্রিপল কামিল মাদ্রাসা।প্রতিবছরই মাদ্রাসা শিক্ষা বোর্ডের সুনামের সাথে কৃততা অর্জন করে আসছেন। সর্বস্তরে রয়েছেন সুনামের সাথে শতভাগ পাস অর্জন করে আসছেন উক্ত প্রতিষ্ঠানটি।

এবছরও ফাজিলে প্রথম বর্ষে ১২০ জন ছাত্র-ছাত্রী পরীক্ষা দিচ্ছেন। যার মধ্যে ৪৬ জন মেয়ে ও ৭৪ ছাত্র পরীক্ষা দিচ্ছেন। পরীক্ষার হল প্রদর্শনের সময় কথা হয়। পরীক্ষা প্রদর্শক মাওলানা  মোহাম্মদ নিজামুল হক বামনা হুজুর সাথে। সুন্দর মনোরম পরিবেশে পরীক্ষা নিচ্ছেন বলে তিনি জানান এবং শতভাগ নকলমুক্ত পরীক্ষা নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

যুগের ক্রান্তিকাল মুহূর্তে ইসলামের ঝান্ডাকে আরো উঁচু করতে  সাধারণ মানুষের কাছে ইসলামের দাওয়াত পৌছে দিতে তিনি প্রতিষ্ঠা করে গেছেন দ্বীনি প্রাণকেন্দ্র।

এমন এক মহা পুরুষের স্মৃতি বিজড়িত শিক্ষাপ্রতিষ্ঠান। যিনি ছিলেন অলিকুলের শিরোমনি, মোর্শেদে কামেল ও দক্ষিন বাংলার সকল স্তরের জনসসাধারনের নয়নমনি মোকামিয়া দরবার শরিফের মরহুম পীর সাহেব শাহ সূফী আলহাজ্ব হযরত মাওলানা হাছান উদ্দিন(রহঃ)।

তিনি খানা ক্বাবার গিলাফ ধরে আল্লাহ তায়ালার প্রেমে কান্নার স্রোতধারায় গোটা আরব বাসীকে তাক লাগিয়ে পরিচিতি অর্জন করেছিলেন। বাংলার হাছান বলে। আরববাসী আজও যার পরিচয় খোজ করে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তার জীবন রাসুলেপাক (সঃ)এর পবিত্র আদর্শের অনুসারী ছিলেন।

বাংলার এই নিবিড় বন জঙ্গলই ছিল তার কাছে রাসুলে পাকের হেরা সাদৃশ্যধ্যানাগার তারই এক কোনে তিনি আধ্যাত্মিক ধ্যান সাগরের অতল তলে ডুবে থকতেন তখনকার ঔপনিবেশিক শাশনামলে মুসলিম সমাজ বৈশিষ্ট ও শিক্ষা সংস্কৃতি  হারিয়ে পৌছে ছিল দুর্গতির চরম সীমায় ছিলনা দ্বীনি শিক্ষার কোন কেন্দ্র।

এমনি পরিস্থিতিতে ১৯৪২ ইং সনে বরগুনা জেলার বেতাগী উপজেলার  মোকামিয়ার ইউনিয়নে এই নদী নালা ও নীবিড় জঙ্গলের মাঝে এদেশের মানুষকে ইসলামের পরশ পাথরের স্পর্শে  মানুষ রুপে গড়ে তোলার জন্য অনেক ত্যাগ তিতিক্ষা স্বীকার করে প্রতিষ্ঠা
করেন মোকামিয়া ট্রিপল কামিল মাদ্রাসা। যা আজ দক্ষিণ বঙ্গের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি লাভ করেছেন।

সম্পর্কে কথা বলতে গেলে, প্রতিষ্ঠান স্বনামধন্য অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসান ফেরদৌস সাহেব বলেন। মহান আল্লাহ তায়ালার অশেষ শুকরিয়া আদায় করি। এই ক্লান্ত কর মুহূর্তে ও আমরা অক্লান্ত পরিশ্রম করে ছাত্রদেরকে দ্বীনি শিক্ষায় শিক্ষিত করতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন আমাদের প্রতিষ্ঠান শুধু জেলাই নয় দেশে ও দেশের বাহিরেও সুনাম কুড়িয়েছেন বলে মন্তব্য করেন। তিনি বলেন প্রত্যেক বিভাগেই আমরা শতভাগ পাস নিয়ে উত্তীর্ণ হয়েছি। সামনের দিক ও আমরা শতভাগ পাস নিয়ে উত্তীর্ণ হবে বলে  মন্তব্য প্রকাশ করেন। তারই ধারাবাহিকতা অব্যাহত রাখতে উক্ত প্রতিষ্ঠান বিজ্ঞান বিভাগের জন্য একটি সাইন্স ল্যাবরেটরি ও ছাত্রদের থাকার জন্য একটি ছাত্রবাস অতি জরুরী বলে সরকারের প্রতি বিনীত অনুরোধ জানান। তিনি আরো জানান এই শিক্ষা প্রতিষ্ঠানটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম অনুদান দিয়ে বিল্ডিং এর কাজ শুরু করেন।  তিনিও উক্ত প্রতিষ্ঠানের ছাত্র শিক্ষক সহ প্রত্যেকেই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। বঙ্গবন্ধুর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার  সুস্থতা কামনা করেন।

Comments

comments

About গণমানুষের আওয়াজ.কম

Scroll To Top
error: Content is protected !!