JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.

সিলেটের অর্থমন্ত্রীরাই ৪৭ বছরের মধ্যে ৩০ বছর বাজেট দিয়েছেন

আওয়াজ অনলাইন : বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেট পেশ করে রেকর্ড গড়েছেন সিলেটের তিন অর্থমন্ত্রী। স্বাধীনতা-পরবর্তী ৪৭ বছরের মধ্যে তারা ৩০ বার বাজেট পেশ করেছেন। আর আট অর্থমন্ত্রী বাকি ১৭ বার বাজেট দিয়েছেন।

সিলেটের এই তিন অর্থমন্ত্রী মধ্যে বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান সর্বোচ্চ ১২ বার করে বাজেট দিলেন। অন্যদিকে প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া দিয়েছেন ৬ অর্থবছরের বাজেট।

সিলেটের অর্থমন্ত্রীদের মধ্যে প্রথমে ১৯৮০-৮১ অর্থবছরের বাজেট পেশ করেন এম সাইফুর রহমান জিয়াউর রহমানের শাসনামলে। তিনি ১৯৮১-৮২ অর্থবছরের বাজেটও পেশ করেন। এর পর তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সময় আবুল মাল আবদুল মুহিত ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ দুই অর্থবছরের বাজেট পেশ করেন।

এর পর অর্থমন্ত্রী এম সাইফুর রহমান বিএনপির শাসনামলে একটানা ১৯৯১-৯২, ১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫ ও ১৯৯৫-৯৬ অর্থবছরে ৫ বার বাজেট পেশ করেছিলেন।

সাইফুর রহমানের পরেই আরেক সিলেটি অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া ২১ বছর পর ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকারের ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ১৯৯৯-২০০০, ২০০০-০১ ও ২০০১-০২ অর্থবছরে টানা ৬ বার বাজেট পেশ করেন।

এর পর আবার খালেদা জিয়ার শাসনামলে টানা ৬ বার বাজেট পেশ করেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তিনি ২০০২-০৩, ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬ ও ২০০৬-০৭ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।

এর পর আবারও তৃতীয়বারের মতো ক্ষমতায় আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকার। এ সরকারের আমলে সিলেট-১ আসনের সংসদ সদস্য অর্থমন্ত্রী এএমএ মুহিত আজকের বাজেটসহ টানা মোট ১২ বার বাজেট পেশ করছেন। অর্থবছরগুলো হল- ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯।

অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার দুপুর ১২টা ৫১ মিনিটে নিজের ১২ এবং দেশের ৪৭তম বাজেট পেশ করেন। এ অর্থবছরে বাজেটের আকার দাঁড়িয়েছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

স্বাধীন বাংলাদেশে প্রথম বাজেট প্রস্তাবনা জাতীয় সংসদে উপস্থাপন করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ ১৯৭২-৭৩ অর্থবছরে। এ বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা। এর পর তিনি ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫ অর্থবছরগুলোতে দুবার বাজেট পেশ করেছিলেন। ১৯৭৫-৭৬ অর্থবছরে বাজেট পেশ করেছিলেন ড. আজিজুর রহমান।

এ ছাড়া ১৯৭৬-৭৭ অর্থবছরে সামরিক বাহিনীর প্রধান হিসেবে মেজর জেনারেল জিয়াউর রহমান, ১৯৭৭-৭৮ লে. জেনারেল জিয়াউর রহমান ও ১৯৭৮-৭৯ রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন।

পরে ১৯৭৯-৮০ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন ড. এমএন হুদা।

পরে টানা চার অর্থবছর ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ বাজেট পেশ করেন ড. এম সাইদুজ্জামান।

১৯৮৮-৮৯ অর্থবছরে মেজর জেনারেল মুনিম, ১৯৮৯-৯০ অর্থবছরে ড. ওয়াহিদুল হক ও ১৯৯০-৯১ অর্থবছরে মেজর জেনারেল মুনিম বাজেট পেশ করেন।

ড. মির্জা আজিজুল ইসলাম তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা হিসেবে ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।

/এইচ.

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About গণমানুষের আওয়াজ.কম

x

Check Also

স্বাধীনতা যুদ্ধে পরাজিত শক্তি আবার মাঠে নেমেছে: সালমা ওসমান

মোঃ জাকির হোসেন, সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি: ২০২১ সালে বাংলাদেশকে দারিদ্রমুক্ত করতে এবং নারায়ণগঞ্জকে মাদকাসক্ত মুক্ত করতে একাদশ ...

error: Content is protected !!