JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.

হরিপুরে ভুট্রার বাম্পার ফলন

 জে.ইতি, ঠাকুরগাঁও হরিপুর প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় এবার ভুট্রার বাম্পার ফলন হওয়ার আশা দেখছেন কৃষক। কৃষকরা ব্যাপক হারে ভুট্রার চাষ করছেন। বিগত বছরগুলোতে ভুট্রার ভালো ফলন ও দাম বেশি পাওয়ায় এলাকার কৃষকরা অন্যান্য ফসলের চেয়ে ভুট্রা চাষের দিকে বেশি ঝুঁকে পড়ছেন।

এছাড়া এ ফসলে অল্প পুঁজি ও পরিশ্রমে অধিক লাভবান হওয়া যায়। উপজেলার উঁচু জায়গাগুলোতে জেগে ওঠা সারি সারি ভুট্রার গাছ যেন সবুজের চাদরে ঢেকে দিয়েছে। চলতি মৌসুমে উপজেলার ৬ ইউনিয়নে ২৭হাজার ৯২শ হেক্টর জমিতে ভুট্রার উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২২ হাজার ৩৩৬ মেট্রিক টন। তবে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি জমিতে ভুট্রার চাষ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, উপজেলা ভাতুরিয়া ইউনিয়ন, বকুয়া, গেদুড়া, আমগাঁও এছাড়াও উপজেলার অন্যান্য ইউনিয়নগুলোতে এবারে ব্যাপক ভুট্রার চাষ হয়েছে। উপজেলার ভাতুরিয়া এলাকার ফজলুল রহমান, আনোয়ার, সামিরুলসহ অনেক ভুট্রাচাষি জানান, প্রতি বছর আমরা আগাম জাতের ভুট্রার চাষ করে থাকি। ভুট্রার চাষ কম বেশি যাই হোক না কেন সেটা বিষয় নয়। চাই ভুট্রার সুষ্ঠু বাজার দর বেঁধে দিলে কৃষকরা উপকৃত হবেন।

কৃষকরা আরো জানান, এ উপজেলায়  এনকে-৪০, ৯০০এমগুড, ৯৯৯, কৈইনুর, কাবেরি, ৮৩৮, ভুট্রার ফলন বেশি হয়ে থাকে। ভুট্রা চাষে সেচ, সার ও কীটনাশক খুব বেশি দরকার পড়ে না বিধায় একদিকে খরচ কম অন্যদিকে ফলনও বেশি। এবং ভরা মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলেও এ ফসলের তেমন একটা ক্ষতি হয় না। কিন্ত অন্যান্য ফসলে কৃষকরা আর্থিকভাবে লোকসানের সম্মুখীন হন।

অন্যদিকে রবি মৌসুমে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়লেও ভুট্রার ফলন তুলনামুলক ভালো পাওয়া যায়। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে কৃষকরা বিঘা প্রতি ২০ খেকে ২৫ মণ ভুট্রার ফলন পেতে পারে যার বর্তমান বাজার মূল্য প্রতি ৩৮০ থেকে ৪২০ টাকা। কৃষকদের আশা, সরকারিভাবে উপজেলা কৃষি বিভাগ যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, তার চেয়ে বেশি পরিমাণ ভুট্রা চাষ হয়েছে।

উপজেলা কৃষি অফিসার নঈমুল হুদা সরকার জানান, প্রাকৃতিকভাবে সহনশীল, অল্প খরচ, রোগবালাই কম, ভুট্রা আবাদ করে অনেক চাষিরা লাভবান হচ্ছেন।

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About গণমানুষের আওয়াজ.কম

x

Check Also

ভুয়া কাষ্টমস্ কর্মকর্তা পরিচয়ে ১জন আটক

মোঃ আরিফুল ইসলাম সেন্টুবেনাপোল প্রতিনিধিঃ বেনাপোল আমড়াখালী বিজিবি  চেকপোস্টে ভারত থেকে ঢাকায় যাওয়ার পথে পরিবহন থেকে ...

error: Content is protected !!