Home » শিক্ষা-শিল্প-সাহিত্য » জীবন এক অদ্ভুৎ স্রোত
জীবন এক অদ্ভুৎ স্রোত

জীবন এক অদ্ভুৎ স্রোত

সৈয়দ আহসানঃ  জীবন এক অদ্ভুৎ স্রোত । এখানে কেউ ডোবে, কেউ ভাসে, কেউ হাবুডুবু খায়।আত্মকেন্দ্রিক ভাবনায় নির্মোহ জীবনের পরিপূর্ণ স্বাদ খুঁজে পাওয়া যায় না, আবার অচেনা কে না চিনলে জীবন কখনোই বহুমাত্রিক হয় না. পোশাক বদলালেই কিন্তু ভিতরের মানুষটাকে বদলানো যায়না। ভান করে মানুষ ঠকানো যায়, কিন্তু কিন্তু নিজের কাছে জেতা যায়না।

আত্মপ্রতারক ইহলোকেও এক মূহূর্ত সুখী হতে পারে না, স্বর্গ তো দূরকি বাত । এ সম্পর্কে এ কত গল্প বলি একবার এক রাজা হরিণ শিকারের উদ্দেশ্যে জঙ্গলে গিয়ে এক সন্ন্যাসীর দেখা পেলেন । রাজা সন্ন্যাসীকে কিছু উপহার দিতে চাইলে সন্ন্যাসী সহাস্যে বললেন, “ক্ষুধা পেলে বনের ফল খাই, তৃষ্ণা পেলে ঝর্নার জল পান করি, আমার তো কোনো কিছুর অভাব নাই, তুমি আমাকে কী উপহার দেবে বাছা ।” রাজা তবু নাছোড়, কিছু একটা দেবেনই ।

অগত্যা সন্ন্যাসীকে রাজি হতে হলো, এবং রাজা তাকে একটি মহামূল্য রত্ন উপহার দিলেন । সন্ন্যাসী কৌতূহল বশত রত্নটিকে যখন ঘুরিয়ে ফিরিয়ে দেখছেন, রাজা তখন সন্ন্যাসীকে বললেন, আমার জন্য একটু আশির্বাদ করবেন যেন পার্শ্ববর্তী রাজ্যটি দখলে নিতে পারি । হাসিমুখে সন্ন্যাসী রাজাকে রত্নটি ফিরিয়ে দিতে দিতে বললেন, আমি কোনো ভিক্ষুকের দান নেই না বাবা ।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
error: Content is protected !!