Home » জাতীয় » নারায়ণগঞ্জে পলিথিন বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন প্রকল্প উদ্বোধন করলেন মেয়র
নারায়ণগঞ্জে পলিথিন বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন প্রকল্প উদ্বোধন করলেন মেয়র

নারায়ণগঞ্জে পলিথিন বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন প্রকল্প উদ্বোধন করলেন মেয়র

মোঃ কবির হোসেন, নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ
নগরীর পরিত্যক্ত পলিথিন, প্লাস্টিক থেকে ৪ প্রকার জ্বালানি উৎপাদন প্রকল্পের উদ্বোধন করেছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এ প্রকল্পের আওতায় নগরীর বর্জ্য ব্যবস্থার উন্নয়ন সম্ভব বলে মনে করছে নাসিক।

সোমবার (২ সেপ্টেম্বর) বেলা ১২টায় ফতুল্লার পঞ্চবটিতে জৈব সার উৎপাদন কেন্দ্রে এ উদ্বোধন অনুষ্ঠিত হয়। নাসিক ও মেঘা অর্গানিক বাংলার মাধ্যমে পরিচালিত হবে এ প্রকল্প।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, ‘অনেকেই ব্যক্তিগতভাবে এই প্রকল্প করছেন এবং গবেষণা করছে কিন্তু কেউ বা কোনো প্রতিষ্ঠান এ প্রকল্প হাতে নেয়নি। আমরাই প্রথম করছি। প্রতিদিন বঙ্গবন্ধু সড়কের ড্রেন পলিথিনে ব্লক হয়ে থাকে। গত ঈদে ৩ ট্রাক ভর্তি পলিথিন আমার কর্মীরা সড়ক থেকে সরিয়েছে। এই পলিথিন আর কাজে লাগে না আর পচেও না। ফলে এই আবর্জনা থেকে যায়। এই প্রকল্পের মাধ্যমে নগরীর বর্জ্য ব্যবস্থার উন্নতি হবে বলে আমি মনে করি।’

তিনি আরো বলেন, ‘আমি আমার কাউন্সিলরদের বলবো, আপনারা সবাই আপনাদের এলাকা থেকে পলিথিন সরবরাহে ও এই প্রকল্পে সহযোগিতা করবেন। আমি চাই শুধু একটি অঞ্চলে নয়, আমার ৩টি অঞ্চলে ৩টি প্রকল্প থাকবে।

প্রকল্প সূত্রে জানা যায়, নগরীর পরিত্যক্ত প্লাস্টিক ও পলিথিন ব্যাগ পরিষ্কার করে রিঅ্যাক্টরে লোড করা হবে। এরপর আগুনের আচে ৫৫০ ডিগ্রী তাপমাত্রায় রাখা হয়। এমনাবস্থায় থাকার ৩০ মিনিটে প্লাস্টিক পরিশোধিত হয়ে ডিজেল, পেট্রোল, অকটেন ও কার্বন উৎপাদন করে। এ প্রকল্পের আওতাধীন উৎপাদিত জ্বালানি ব্যবহারযোগ্য করে তোলা হবে। প্রতি কেজি প্লাস্টিক, পলিথিন পুড়িয়ে ও পরিশোধিত করে ৬০০ গ্রাম জ্বালানি উৎপাদন সম্ভব। উৎপাদিত এ সকল জ্বালানি সকল কাজে ব্যবহার করা যাবে বলে জানান প্রকল্প পরিচালক মিজানুর রহমান।

লাইক ও শেয়ার করুন:
BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!