Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home » আন্তর্জাতিক » জেরুজালেমের আল-আকসা মসজিদে আগুন
জেরুজালেমের আল-আকসা মসজিদে আগুন

জেরুজালেমের আল-আকসা মসজিদে আগুন

মুসলিমদের তৃতীয় পবিত্রতম ধর্মীয় স্থান ও প্রথম কেবলা আল-আকসা মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসের মধ্যযুগীয় নটর ডেম ক্যাথেড্রালে যখন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে; ঠিক সেই সময়ই আল-আকসা মসজিদ ভবনেও আগুন লাগে।

মঙ্গলবার আল-আকসা মসজিদের আগুনের একটি ভিডিওর বরাত দিয়ে মার্কিন সাময়িকী নিউজউইক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়া ট্যুডে বলছে, ফিলিস্তিনি সরকারি সংবাদ সংস্থা দ্য প্যালেস্টাইন নিউজ অ্যাজেন্সি বলছে, আল-আকসার ছাদের মারওয়ানির নামাজ ঘরের একটি নিরাপত্তা কক্ষে আগুন ছড়িয়ে পড়েছে। পরে ইসলামিক ওয়াকফ ফায়ার ব্রিগেডের সদস্যরা মসজিদের আগুন নিয়ন্ত্রণে আনেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা মসজিদের অগ্নিকাণ্ডের একটি ভিডিওতে দেখা যায়, মারওয়ানির নামাজ ঘরের ওপরে ধোঁয়া উড়ছে। মুসলিমদের তৃতীয় পবিত্রতম এই স্থাপনা ঘিরে দীর্ঘদিন ধরে আরব-ইসরায়েল সংঘাত চলে আসছে।

আল-আকসায় আগুনের কারণ এখনো জানা যায়নি। জেরুজালেম ওয়াকফ ও আল-আকসা মসজিদ কল্যাণ বিভাগের মহাপরিচালক শেইখ আল-খতিব বলেছেন, শিশুরা সেখানে আগুন দিয়ে থাকতে পারে। কারণ ওই সময় ঘটনাস্থলে শিশুদের খেলাধুলা করতে দেখা গেছে।

তবে পবিত্র এই স্থাপনাকে লক্ষ্যবস্তু করার বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি পবিত্র এই স্থাপনার মহান ধর্মীয় এবং মানবিক মূল্যবোধ বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

একই দিনে ফ্রান্সের রাজধানী প্যারিসের মধ্যযুগীয় নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ৮৫০ বছরের প্রাচীন এই গির্জাটি কয়েক ঘণ্টার আগুনে প্রায় পুরোটাই ধসে গেছে। প্রাচীন গোথিক ভবনটিকে রক্ষার জন্য ৫ শতাধিক দমকল কর্মী চেষ্টা চালালেও এর উঁচু মিনার এবং ছাদ ধসে পড়ে।

স্থানীয় সময় সোমবার সাড়ে ৬টার দিকে গির্জাটিতে আগুন লাগার পর দ্রুত তা ছাদে ছড়িয়ে পড়ে। ভবনের ছাদে যখন আগুন জ্বলতে থাকে এবং জানালা ধ্বংস হতে থাকে তখন প্রকট শব্দ শোনা যায়। উঁচু মিনার খসে পড়ার আগে তা কাঠের তৈরি কাঠামো ধ্বংস করে। পাঁচ শতাধিক অগ্নিনির্বাপণ কর্মী টানা চেষ্টা চালিয়ে মঙ্গলবার সকালের দিকে এই গির্জার আগুন নিয়ন্ত্রণে আনেন।

পূর্ব জেরজালেমের ওল্ড সিটিতে অবস্থিত আল-আকসা মসজিদ। ১৯৬৭ সালে এক যুদ্ধের পর জর্ডানের কাছ থেকে ছিনিয়ে নেয় ইসরায়েল। ১৯৮০ সালে অভিযান চালিয়ে পুরো জেরুজালেমের নিয়ন্ত্রণ নেয় ইসরায়েল; তবে ইসলামি পবিত্র এই স্থাপনার দেখাশোনার অধিকার পায় জর্ডানের রাজপরিবার।

গত বছর ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দীর্ঘদিনের শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার অংশ হিসেবে যুক্তরাষ্ট্র এই ঘোষণা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও ভ্যাটিকানসহ বিশ্বের বিভিন্ন দেশ যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের সমালোচনা করলেও ইসরায়েল একে ঐতিহাসিক বলে মন্তব্য করে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের আনা একটি প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

লাইক ও শেয়ার করুন:
BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
FACEBOOK
FACEBOOK
TWITTER
error: Content is protected !!